ক্যালিফোর্নিয়ায় জোরাল ভূমিকম্পে ভাঙল ব্রিজ, বিদ্যুৎ বিচ্ছিন্ন বিস্তীর্ণ এলাকা

জোরাল ভূমিকম্পে কেঁপে উঠল মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া শহর। ভেঙে পড়ল নদী ব্রিজ। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে অন্ধকারে ডুবে গেল শহরের বিস্তীর্ণ অংশ। মঙ্গলবার ভোরে এই ভূমিকম্পে যদিও হতাহতের কোনও খবর নেই। সুনামি সতর্কতাও জারি হয়নি। তবে আতঙ্ক ছড়িয়েছে।
ভূমিকম্পে ফার্নাডেল শহরের বাইরে ইল নদীর ফার্নাডেল ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া হাম বোল্ড কান্ট্রির বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অফিস, বাড়ি-সহ প্রায় ৬০ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে অভিযোগ। ইন্টারনেট কানেকশনও বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় ৩০ বছর পর এরকম বড় ভূমিকম্প সংঘটিত হল বলে মার্কিন যুক্তরাষ্ট্র USGS-এর তরফে জানানো হয়েছে। তবে এই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়নি।
ভূতত্ত্ববিদরা জানান, এদিন ভোরে উত্তর ক্যালিফোর্নিয়ায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৬.৪। এই ভূমিকম্পের উৎসস্থল ছিল উত্তর ক্যালিফোর্নিয়ার বন্দর শহর ইউরেকার ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম উপকূলে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে (USGS)-র তরফে জানানো হয়েছে, জোরালো একটি ভূমিকম্পের পর আরও প্রায় এক ডজন আফটার শক হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 10 =