তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস কমল কলকাতার, বড়দিন থাকবে স্বাভাবিকের থেকে উষ্ণই

তাপমাত্রা হঠাৎ-ই একটু কমল কলকাতার। তবে খুব বেশি নয়। মাত্র এক ডিগ্রি সেলসিয়াস নামলো কলকাতার পারদ। ফলে কলকাতায় হালকা শীতের আমেজ। তবে জেলায় শীতের আমেজ উপভোগ করছেন রাজ্যবাসী। এদিকে সকালের দিকে ছিল কুয়াশা। পরে পরিষ্কার হয় আকাশ। এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর সপ্তাহান্তে বাড়বে তাপমাত্রা। পাশাপাশি উত্তরবঙ্গে মাঝারি থেকে ঘন কুয়াশা দেখা যাবে।  এর মধ্যে মালদা ও দিনাজপুরে ঘন কুয়াশার সতর্কবার্তা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তর থেকে।  এদিকে কলকাতায় সকালে ছিল কুয়াশা। পরে পরিষ্কার হয় আকাশ। বৃষ্টির সম্ভাবনা নেই। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৫৪ থেকে ৯৪ শতাংশের মধ্যে।

এদিকে শুক্রবার থেকে রাজ্যে আবহাওয়ার পরিবর্তনের কথা জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। কারণ, বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে দক্ষিণবঙ্গে। শনি ও রবিবার আংশিক মেঘলা থাকবে উপকূলের আকাশ। সঙ্গে জলীয় বাষ্প বেশি থাকায় কুয়াশা বাড়বে। এরপর ২৫শে ডিসেম্বর বড়দিনে আরও বাড়বে তাপমাত্রা। স্বাভাবিকের ওপরে থাকবে দিন ও রাতের তাপমাত্রা। ফলে উষ্ণই থাকবে বড়দিন।

এদিকে রাজ্যে জারি করা হয়েছে কুয়াশার সতর্কতা। আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশা উত্তরবঙ্গের মালদা ও দিনাজপুরে। ফলে জাতীয় সড়ক সহ অন্যান্য রাস্তায় যান চলাচলে নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তরের তরফ থেকে। কারণ, কুয়াশার জেরে দৃশ্যমানতা অনেকটাই কমবে এই দুই জেলায়। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। সকালের দিকে অন্য জেলাতে থাকবে হালকা কুয়াশা। পরে পরিষ্কার হবে আকাশ।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। আরব সাগরে নিম্নচাপ ক্রমশ দূরে সরে যাচ্ছে। দক্ষিণ বঙ্গোপসাগর ও ভারত মহাসাগর সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ রয়েছে যেটি আরো শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলের কাছাকাছি অবস্থান করবে। এদিকে আবার বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই ঘূর্ণাবর্ত শুক্রবারের পর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি করবে।

এদিকে ভিন রাজ্যের মধ্যে তামিলনাড়ু উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি কোথাও কোথাও অতি ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্রপ্রদেশ সংলগ্ন উপকূলের অংশে। এদিকে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে রাজধানী দিল্লি সহ উত্তর প্রদেশ পঞ্জাব, হরিয়ানায়। বিহার এবং উত্তরবঙ্গ ও সিকিমে ঘন কুয়াশার সম্ভাবনা। শৈত্য প্রবাহ হতে পারে পঞ্জাব, হরিয়ানা রাজস্থান ও হিমাচল প্রদেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − seventeen =