বাড়ল কলকাতার তাপমাত্রা, তবে থাকবে শীত

আবার বাড়ল কলকাতার তাপমাত্রা। তবুও আবহাওয়া অফিস থেকে আশারা বাণী শোননো হচ্ছে যে শীতের স্পেল বজায় থাকবে। তাপমাত্রা থাকবে স্বাভাবিক বা তার কাছাকাছি। ফলে শীতের আমেজ থাকবে রাজ্য জুড়ে। এদিকে উত্তরবঙ্গে রয়েছে মাঝারি কুয়াশা। পাশাপাশি দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে কলকাতায় থাকবে পরিষ্কার আকাশ। সোমবার সকালে ছিল সামান্য কুয়াশা। পরে বেলা বাড়তে তা পরিষ্কার হয়। তাপমাত্রা সামান্য বাড়লেও শীতের আমেজ থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া অফিস। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৫৫ থেকে ৯৫ শতাংশের মধ্যে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, উত্তরবঙ্গে দার্জিংলেয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ সোম, মঙ্গলবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা। এছাড়া রাজ্যের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।  পার্বত্য এলাকা ও সংলগ্ন এলাকায় আগামী কয়েক দিন কুয়াশার সম্ভাবনা। হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে। এদিকে দক্ষিণবঙ্গে উপকূলীয় সংলগ্ন জেলাগুলিতে হালকা কুয়াশার সম্ভাবনা। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় শীতের আমেজ থাকবে দিনভর। পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি  বা তার নিচে নামতে পারে তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে জাঁকিয়ে পড়বে শীত।

এদিকে আবহাওয়া দপ্তর জানাচ্ছে দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। দক্ষিণ বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর এলাকায় অবস্থান করছেন নিম্নচাপ। এই নিম্নচাপ আরও পশ্চিম দিকে সরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে শ্রীলঙ্কা উপকূলে। আগামী ২৪ ঘন্টায় এটি আরও শক্তিশালী হয়ে শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি যাবে। তামিলনাড়ু উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। কুড়ি থেকে বাইশে ডিসেম্বর তামিলনাড়ু উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

এদিকে উত্তর-পশ্চিম ভারতে কার্যত শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। মাইনাস তাপমাত্রা চলছে জম্মু-কাশ্মীর ও সংলগ্ন এলাকায়। এমন শৈত্য প্রবাহ চলবে আরো কয়েকদিন। পঞ্জাব হরিয়ানা হিমাচল প্রদেশ এবং উত্তর রাজস্থানের কিছু অংশে লাগাতার শৈত্য প্রবাহের সতর্কতা। এই জেলাগুলির সংলগ্ন এলাকাতেও শৈত্য প্রবাহের পরিস্থিতি থাকবে। অন্যদিকে আগামী কয়েকদিনের মহারাষ্ট্র, গুজরাত এবং মধ্যপ্রদেশে তাপমাত্রা আরও কমতে পারে। দু থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে বলে অনুমান। আগামী দু’দিন ঘন কুয়াশা হবে পঞ্জাব ও হিমাচল প্রদেশে। ঘন কুয়াশায় ঢাকতে পারে দিল্লি, হরিয়ানা সহ উত্তর-পশ্চিম ভারতের সমতলের অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − six =