এইমসে সাইবার হামলার ঘটনায় ইন্টারপোলের সাহায্য চাইল দিল্লি পুলিশ

ভারতের অন্যতম সরকারি হাসপাতাল নয়াদিল্লির এইমস সাইবার হ্যাকিংয়ের ঘটনায়  এবার সাহায্য নিল ইন্টারপোলের। সূত্রে খবর, চিনের যে আইপি অ্যাড্রেস থেকে হ্যাকিং চালানো হয়েছিল তাঁর বিস্তারিত তথ্য সংগ্রহ করতে সিবিআইকে চিঠি দিয়েছে দিল্লি পুলিশের আইএফএসও অর্থাৎ ইন্টেলিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশন শাখা। একইসঙ্গে চিনের হেনান এবং হংকংয়ের কয়েকটি ইমেল আইডি সম্পর্কে বিস্তারিত জানতে ইন্টারপোল  থেকে বিস্তারিত তথ্য সংগ্রহের অনুরোধও জানিয়েছে দিল্লি পুলিশ।

প্রসঙ্গত, নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স-এর সার্ভারে ব়্যানসামওয়্যার  হামলার তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। দিল্লি পুলিশের সাইবার সেল, এনআইএ-র পাশাপাশি তথ্য-প্রযুক্তি মন্ত্রকও এই ঘটনার তদন্তে নামে।  এই প্রথম নয়, এর আগেও দেশের বিভিন্ন প্রান্তে চিন থেকে হ্যাকিং, সাইবার জালিয়াতির অভিযোগ উঠেছে। তবে এই সাইবার হামলার অভিযোগ সামনে আসে বুধবার।এরপরই স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, এইমসের পাঁচটি ফিজিক্যাল সার্ভারে চিন থেকে হ্যাকিং করা হয়েছে। প্রসঙ্গত, এইএমসে মোট ১০০ টি সার্ভার রয়েছে। তার মধ্যে ৬০টি ভার্চুয়াল এবং ৪০টি ফিজিক্যাল সার্ভার।তবে, এইমসের তরফ থেকে জানানো হয় যে ওই পাঁচটি সার্ভারের ডেটা উদ্ধার করা গিয়েছে বলেও জানায় মন্ত্রক।

এদিকে সূত্রে খবর, তাওয়াংয়ে সংঘাতের আগেই নভেম্বর মাসে  চিন থেকে এই সাইবার হ্যাকিংয়ের চেষ্টা করা হয়। এই ঘটনায় ২৫ নভেম্বর দিল্লি পুলিশে হ্যাকিংয়ের অভিযোগ দায়েরও করা হয়। তদন্তে নেমে দিল্লি পুলিশের আইএফএসও অর্থাৎ ইন্টেলিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশনের তরফ থেকে হ্যাকিংয়ের তদন্ত শুরু হয়। তখনই নজরে আসে  চিনের হেনান এবং হংকংয়ের থেকে এই হ্যাকিং করার চেষ্টা করা হয়েছিল।  পাশাপাশি উদ্ধার হয় হ্যাকারদের ইমেল আইডিও। দিল্লি পুলিশ। সূত্রের খবর দিল্লির ঘটনায় হ্যাকাররা ক্রিপ্টোকারেন্সিতে প্রায় ২০০ কোটি টাকা দাবি করে। এর আগে তামিলনাড়ু একটি হাসপাতালেও চিনারা সাইবার হ্যাকিং চালায় বলে অভিযোগ।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + twenty =