শীতের ছোঁয়ায় কমল সবজির দাম

শীতের ছোঁয়ায় অবশেষে কলকাতায় সস্তা মিলছে সবজি। দাম খুব না কমলেও মিলছে ‌নানা ধরনের সবজি। শীতের নানা মরশুমি সবজির সঙ্গে তাল মিলিয়ে কমেছে আলু, পেঁপের মতো বারো মাসের সবজিরও। শনিবার সকাল থেকে সবজির বাজারে ভিড় নজরে পড়েছে চোখে পড়ার মতো। মাছের বাজারেও ভিড় যথেষ্টই।  শনিবারে বাজারে জ্যোতি আলুর দাম কেজি প্রতি ছিল ১৫ টাকা। অন্যদিকে চন্দ্রমুখীর দাম কেজি প্রতি ২৪ টাকা। সাইজ অনুসারে জোড়া ফুলকপির দাম ঘোরাফেরা করেছে ১৩ থেক ১৫ টাকা মধ্যে। বাঁধাকপির দামও বেশ কমেছে অনেকটাই। জোড়া মিলছে ২০ টাকায়। এদিকে কিলোপ্রতি উচ্ছের দাম ৪০ টাকা, ওলকপি ২০টাকা, পেঁয়াজকলি ৪০ টাকা, পেঁয়াজ ৩০টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা, পটল ৪০ টাকা, সিম ৪০ টাকা, গাজর ৫০ টাকা, কড়াইশুঁটি ৪০ থেকে ৫০ টাকা, পেঁপে ১০ টাকা।

পাশাপাশি মাঝারি আকারের মোচা মিলছে পিস প্রতি ২০ টাকা, বরবটি আঁটি প্রতি দিতে হচ্ছে ২০ টাকা, পালং শাক আঁটি পিছু ১০টা। এদিকে ১ টা পাতি লেবু কিনতে খরচ পড়েছে ২টাকা।

মাছের দাম খুব একটা কমেছে বলা যাচ্ছে না। গোটা রুই কিলোপ্রতি কিনতে খরচ পড়েছে ১৮০ থেকে ২২০ টাকা। সেখানে কাটা রুই কেজি প্রতি দাম ঘোরাফেরা করেছে ২২০ থেক ২৫০ টাকার মধ্যে। পাশাপাশি প্রতি কেজি কাতলার দাম এদিন ছিল ৩৫০ টাকা, তেলাপিয়া ৩০০ টাকা, ছোট ট্যাংরা ২০০ টাকা, ভোলা ২৩০ টাকা। লোটের দাম ১২০ থেকে ১৫০ টাকা। শীতে লোভনীয় কাঁকড়ার দাম ঘোরাফেরা করেছে ৭০০ টাকা কেজি দরে। পাশাপাশি গলদা চিংড়ির দাম কিলো প্রতি ৭০০ টাকা আর বাগদা চিংড়ি মিলেছে ৩৫০টাকা কেজি দরে।

শনিবারে বাজারে মাংসের দামেও খুব একটা হেরফের হয়নি।  চিকেন কিলোপ্রতি দাম ১৮০ থেকে ২১০ টাকা।  গোটা মুরগি ১৩০ টাকা প্রতি কেজি আর মটন কিলোপ্রতি দাম ঘোরাফেরা করেছে ৭২০ থেকে ৭৮০টাকার মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 1 =