দিল্লি এইমসে চিনা হ্যাকারদের হামলা, উদ্ধার মূল্যবান নথি

গত মাসেই বড়সড় সাইবার সন্ত্রাসের শিকার হয়েছিল দিল্লির এইমস হাসপাতাল। একদিকে যখন অরুণাচল প্রদেশের তাওয়াং-এ নতুন করে ভারত-চিন সংঘাতের ঘটনায় পারদ চড়ছে, তারই মধ্যে জানা গেল, এইমসে সেই হ্যাকিং-এর মূলে ছিল চিন। সরকারি সূত্র থেকে জানা যাচ্ছে, চিনা হ্যাকারদের হাতেই চলে গিয়েছিল এইমসের একাধিক সার্ভারের নিয়ন্ত্রণ। আরও বড় ক্ষতি হতে পারত বলে মনে করছে ওয়াকিবহাল মহল, তবে সময় মতো সার্ভার উদ্ধার করা সম্ভব হয়েছে।

কিছু দিন আগে দিল্লির এইমসে (Delhi AIIMS) বড়সড় সাইবার হামলা (Cyber Attack) হয়েছিল। তদন্তে জানা গিয়েছিল, কোনও এক কর্মী কম্পিউটারে কাজ করার সময় সাধারণ নিয়ম মানেননি বলেই বড় বিপদ ঘটে। এদিন সরকারি সূত্রে জানা গিয়েছে, দিল্লি এইমসে সাইবার হামলা চালায় চিনা হ্যাকাররা (China Hackers)। এর ফলে কয়েক লক্ষ রোগীর নথি হ্যাকারদের দখলে চলে যায়। সেই নথিপত্র উদ্ধার করা সম্ভব হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে এদিন।

সরকারি সূত্রে জানানো হয়েছে, মোট ১০০টি সার্ভার রয়েছে দিল্লি এইমসে। এর মধ্যে ৬০টি ভার্চুয়াল সার্ভার। পাসওয়ার্ড ভেঙে  পাঁচটি সার্ভারের ভেতরে ঢুকতে সক্ষম হয়েছিল হ্যাকাররা। মারাত্মক ক্ষতি করে তারা। তবে ওই পাঁচটি সার্ভারের সমস্ত নথি উদ্ধার করা সম্ভব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − 1 =