শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত ২১জনকে জিজ্ঞাসাবাদের নির্দেশ সিবিআই-কে

কলকাতা: ২০১৬ সালে নবম এবং দশম শ্রেণিতে অ্যাকাডেমিক নম্বর বেশি দেখিয়ে অনেককে শিক্ষক পদে চাকরি দেওয়া হয়েছে বলে অভিযোগ করে হাই কোর্টে মামলা করেন ১৯২ জন চাকরিপ্রার্থী। ২০১৬ সালে অন্তত ১৬৩ জনকে বেআইনি ভাবে চাকরিতে নিয়োগের সুপারিশপত্র দেওয়া হয়েছিল বলে ইতিমধ্যেই হলফনামা দিয়ে মেনে নিয়েছেন এসএসসি কর্তৃপক্ষ।এবার এই মামলায় ২১ জনকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি বিশ্বজিৎ বসুর নির্দেশ, আপাতত অভিযুক্ত ২১ জনকে জিজ্ঞাসাবাদ করবে সিবিআই।

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি হবে জানুয়ারি মাসে। বুধবার শুনানি পর্বে বিচারপতি বসু বলেন, ‘‘দুর্নীতি কোথায় হয়েছে তা দেখা হবে। কিছু যোগ্য প্রার্থীর কথা বিবেচনা করবে আদালত। যদি দেখা যায় অধিকাংশকেই বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে তবে প্রয়োজনে সব নিয়োগ বাতিল করে দেব।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘স্কুল সার্ভিস কমিশনের মেধাতালিকায় থাকা ৪০ বছর বয়স পেরিয়ে যাওয়া ব্যক্তিকে চাকরি দেওয়া হয়েছে। এটা অত্যন্ত লজ্জাজনক।’’

২০১৬ সালে নবম- দশমে শিক্ষক নিয়োগে চাকরির পরীক্ষা হয় নভেম্বরে। এই নিয়োগে দুর্নীতির অভিযোগে দায়ের হয় মামলা। অভিযোগ বয়স ও অ্যাকাডেমিক নম্বর বেশি দেখিয়ে অনেককে শিক্ষক পদে চাকরি দেওয়া হয়েছে। এই মামলায় চলতি বছর সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি এসএসসি কর্তৃপক্ষকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, সমস্ত প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করতে হবে। মেধাতালিকা সামনে আসার পরই এই তথ্য প্রকাশ পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − two =