বিলকিস মামলায় অব্যাহতি নিলেন বিচারপতি বেলা এম ত্রিবেদী, পিছাল শুনানি

বিলকিস বানোর মামলায় অব্যাহতি নিলেন বিচারপতি বেলা এম ত্রিবেদী। তার জেরে ধর্ষকদের মুক্তিকে চ্যালেঞ্জ জানিয়ে যে মামলা করা হয়েছিল তার শুনানি আপাতত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট।এদিকে সূত্রে খবর, মঙ্গববার বিচারপতি অজয় রস্তোগি এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চে শুনানির জন্য এই মামলা ওঠে। মামলকারীর আইনজীবী শোভা গুপ্তাকে বিচারপতি তখনই এই ব্যাপারে অজয় রাস্তোগি এমনটাই জানান।

এদিকে বিলকিস বানোর ধর্ষকের মুক্তিকে চ্যালেঞ্জ জানিয়ে দ্রুত শুনানির আবেদন করেছিলেন মামলাকারীর আইনজীবী। তবে, এক বিচারপতি অব্যহতি নেওয়ায় মামলা আপাতত স্থগিত রইল বলেই শীর্ষ আদালত সূত্রে খবর।  মঙ্গলবার মামলা বিচারপতি বেলা এম ত্রিবেদী সরে দাঁড়ানোর ফলে স্থগিত রইল শুনানি। ২০০৪-২০০৬ সাল পর্যন্ত গুজরাত সরকারের ল’সেক্রেটারি ছিলেন এই বিচারপতি বেলা এম ত্রিবেদী। এদিকে বিলকিস বানোর ধর্ষকদের চলতি বছর ১৫ অগাস্ট মুক্তি দেয় গুজরাত আদালত। এর আগে মে মাসে বিচারপরতি অজয় রস্তোগির নেতৃত্বে থাকা বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। আদালতে সাজা মুকুবের আবেদন জানিয়ে মামলা দায়ের করেন এক অভিযুক্ত। সেই মামলায়, গুজরাত হাইকোর্টের রায় খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট জানায়, বিলকিসের ধর্ষদের মুক্তির বিষয়টি গুজরাত সরকারের আওতায় পড়ে।

প্রসঙ্গত, ২০০২ সালে গুজরাতের গোধরা কাণ্ডের পর হওয়া বিলকিস বানো গণধর্ষণ মামলার বিচার হয় মুম্বই আদালতে। গুজরাত হাইকোর্ট তাদের রায়ে জানায়, যেহেতু মহারাষ্ট্রের আদালতে মামলার বিচার হয়েছিল, তাই সেখানেই সাজা কমানোর আবেদন করতে হবে। এর পর ১৫ অগাস্ট গোধরার সংশোধনাগার থেকে ছাড়া পান বিলকিস বানো গণধর্ষণে অভিযুক্ত ১১ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =