কলকাতায় বাড়ল রাতের তাপমাত্রা

কলকাতায় বাড়লো রাতের তাপমাত্রা। তবে মঙ্গলবার সকাল থেকেই ছিল কুয়াশা। পরে এই কুয়াশা কাটে। পরিষ্কার হয় আকাশ। আলিপুর আবহাওযা দপ্তর সূত্রে খবর, রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরেই থাকবে। তবে সপ্তাহের শেষের দিকে নামতে পারে পারদ। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

মঙ্গলবার আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়, পরিষ্কার থাকবেআকাশ। বুধবার পর্যন্ত একই রকম থাকবে আবহাওয়া। এরপর থেকে ধীরে ধীরে কমবে তাপমাত্র। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি  সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৪১ থেকে ৯৮ শতাংশের মধ্যে।

এদিকে ঘূর্ণিঝড় মান্দাস শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত রূপে পরিণত হয়েছিল। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটির অবস্থান কর্ণাটক ও কেরল উপকূলে আরব সাগরে। পরে এটি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে ভারতের উপকূল থেকে দূরে সরে যাবে। তবে  এর প্রভাবে বিক্ষিপ্তভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে তামিলনাড়ু কেরল কর্ণাটক মাহে রায়লসীমা এবং অন্ধপ্রদেশের কিছু অংশে। সঙ্গে নিম্ন চাপের প্রভাবে ঝোড়ো হওয়া বইবে। যার গতিবেগ থাকবে ঘণ্টায় ৫৫ কিলোমিটার পর্যন্ত। সেই কারণে মৎস্যজীবীদের ক্ষেত্রে সতর্কবার্তা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তাঁদের।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ আন্দামান সাগরে। এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে নিকোবর দ্বীপপুঞ্জে আগামী বুধ বৃহস্পতিবার নাগাদ ভারী বৃষ্টির সম্ভাবনা। এরপর তা ক্রমশই শ্রীলংকা উপকূলের দিকে এগিয়ে যাবে। এদিকে একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝা সরে পূর্ব দিকে গেলে সিকিম ও সংলগ্ন পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির হওযার সম্ভাবনা রয়েছে বলেই জানানো হয়েছে আবহাওয়া অফিস থেকে। তবে পশ্চিমী ঝঞ্ঝা সরে যেতেই কমবে উত্তর-পশ্চিম ভারতের তাপমাত্রা।

পাশাপাশি আবহাওয়া দপ্তর থেকে এও জানানো হয়েছ, আগামী কয়েক দিনে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারত এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী ২৪ ঘন্টা পর মধ্য ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কমবে। পরবর্তী কয়েক দিনে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে। আগামী দুদিন একই আবহাওয়া থাকবে, তারপর মহারাষ্ট্রেও চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার  পতন হতে পারে। তবে আগামী দুদিনের জন্য ঘন কুয়াশার সতর্কবার্তা জারি হয়েছে হিমাচল প্রদেশে। এছাড়াও উত্তরপ্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরাতে আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি কুয়াশা সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। সঙ্গে এও জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় শৈত্যপ্রবাহ চলতে পারে উত্তরাখন্ডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =