সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন দীপঙ্কর দত্ত

নয়া পদে যাত্রা শুরু বিচারপতি দীপঙ্কর দত্তের।হাতে রয়েছে ৮ বছর সময়। ছিলেন বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি। সেখান থেকে সুপ্রিম কোর্টের বিচারপতি হলেন বাঙালি সন্তান দীপঙ্কর দত্ত। সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি পদে শপথ নেন তিনি। এদিন তাঁকে শপথ বাক্য পাঠ করান ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। বাঙালি হিসেবে দেশের শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে উন্নীত হওয়া স্বাভাবিকভাবেই বাঙালি জাতির কাছে এটা নিঃসন্দেহে একটা গর্বের বিষয়।

বিচারপতি দীপঙ্কর দত্তকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিয়ে আসার ক্ষেত্রে  সুপ্রিম কোর্টের কলেজিয়ামের তরফেই সুপারিশ করা হয় বলে সূত্রে খবর। সেই সুপারিশে কেন্দ্রের সম্মতির পরেই সুপ্রিম কোর্টের বিচারপতি পদে উন্নীত হন তিনি।এর আগে রবিবার কেন্দ্রীয় আইন মন্ত্রকের অধীনে বিচারবিভাগীয় দপ্তরের তরফে তাঁর এই নিয়োগের বিষয়ে ঘোষণা করা হয়।এদিকে বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হওয়ার আগে তিনি দীর্ঘদিন কলকাতা হাইকোর্টে বিচারপতি পদে ছিলেন।

২০০৬ সালের ২২ জুন তিনি কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে উন্নীত হন।২০২০ সালের ২৮ এপ্রিল তিনি কলকাতা হাইকোর্টের বিচারপতির দায়িত্ব ছেড়ে বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে যোগ দেন। এরপর সোমবার থেকে আগামী ৮ বছর সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। ১৯৬৫ সালের ৯ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন তিনি। এ বছরই তিনি ৫৭ বছরে পা দিলেন। ফলে ২০৩০ সালের ৮ ফেব্রুয়ারি অবধি তিনি এই পদে থাকবেন।কারণ, শীর্ষ আদালতে বিচারপতি পদে থাকার মেয়াদ হল ৬৫ বছর। এদিন দীপঙ্কর দত্ত সুপ্রিম কোর্টের বিচারপতি পদে শপথ নেওয়ার পর বর্তমানে দেশের সর্বোচ্চ আদালতে মোট বিচারপতির সংখ্যা হল ২৮। তবে ৩৪ জন পর্যন্ত বিচারপতি থাকতে পারেন সুপ্রিম কোর্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − eleven =