এখন থেকে চার বছর পড়াশুনার পর মিলবে অনার্স ডিগ্রি

নয়া জাতীয় শিক্ষানীতি কার্যকর করতে শুরু করল কেন্দ্রীয় সরকার।ইউজিসির এই নয়া নির্দেশিকায় বলা হয়েছে, এবার অনার্স-সহ স্নাতকের পাঠ শেষ করতে চার বছর সময় লাগবে পড়ুয়াদের। চার বছর না পড়লে অনার্সের ডিগ্রি হাতে পাবেন না তাঁরা।  সোমবারই ইউজিসির এই নতুন নিয়ম প্রকাশ করা হবে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের জাতীয় শিক্ষানীতিতে এই বিষয়টি আগেই বলা হয়েছিল। এবার সেই নীতি বাস্তবায়িত করার পথে হাঁটতে চলেছে ইউজিসি। তবে ইউিজিসি-এর এই নয়া শিক্ষানীতির তীব্র সমালোচনা করেন শিক্ষক মহলের একাংশ।

ইউিজিসি-র তরফ থেকে এও বলা হয়েছে, প্রত্যেক বছরের পড়াশোনা শেষ করার পরে আলাদা শংসাপত্র দেওয়া হবে পড়ুয়াদের। এই প্রসঙ্গে অব্শ্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, পড়ুয়াদের কথা ভেবেই নাকি নয়া এই সিদ্ধান্ত! কারণ, কোনও পড়ুয়া যদি মাঝপথে পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য, তাহলেও যেন নির্দিষ্ট শংসাপত্র থাকে তাঁর কাছে থাকে, সেই কারণেই এই উদ্যোগ। নয়া শিক্ষানীতিতে এও বলা হয়েছে, এক বছর পড়াশোনা শেষ করলে তাঁকে সার্টিফিকেট দেওয়া হবে।দু’বছর পরে ডিপ্লোমা পাবেন সংশ্লিষ্ট পড়ুয়া। তিন বছরের পড়াশোনার শেষে স্নাতকের ডিগ্রি পাবেন পড়ুয়ারা।

এদিকে ইউজিসির বর্তমান নিয়ম অনুযায়ী, তিন বছর পড়াশোনার পরে নির্দিষ্ট নম্বর পেলেই অনার্স-সহ স্নাতক ডিগ্রি পাওয়া যায়। কিন্তু নয়া নিয়মে অনার্সের ডিগ্রি পেতে গেলে আরও এক বছর বেশি সময় দিতে হবে পড়ুয়াদের। সব মিলিয়ে চার বছর পড়াশোনা করে কৃতকার্য হলে তবেই অনার্সের ডিগ্রি পাবেন পড়ুয়ারা। কানাঘুষো এও শোনা যাচ্ছে, ‘আগামী বছর থেকেই নতুন নিয়ম কার্যকর হবে। গোটা দেশ জুড়ে অনার্স-সহ স্নাতকের একটাই নিয়ম থাকবে। সমস্ত বিশ্ব বিদ্যালয় সেটাই মেনে চলবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × three =