বেআইনি বহুতল  ভাঙতে এসে বাসিন্দাদের ক্ষোভের মুখে প্রশাসন

কলকাতা: হাইকোর্টের নির্দেশে বেআইনি নির্মাণ ভাঙতে এসে বিক্ষোভের মুখে প্রশাসন। আর বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখালেন শাসকদল তৃণমূলের পতাকা হাতে নিয়েই। পাশাাপশি ফ্ল্যাটের ক্রেতারা এ প্রশ্নও তোলেন, আগে কেন বেআইনি বলা হয়নি তা নিয়ে। এরপরই প্রতিবাদ জানিয়ে শুরু হয় বিটি রোড অবরোধ। শনিবার দুপুরে এমন ঘটনা নজরে আসে পাইকপাড়া সংলগ্ন উমাকান্ত সেন লেন এলাকায়। শেষ পর্যন্ত অবশ্য চিৎপুর থানার পুলিশের হস্তক্ষেপে কিছুক্ষণের মধ্যেই অবরোধ ওঠে।তবে এদিন বেআইনি নির্মাণ ভাঙা যায়নি।

এদিকে সূত্রে খবর, কলকাতা কর্পোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের উমাকান্ত সেন লেনে একটি বহুতল নির্মাণ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়েছিল বেশ কিছুদিন আগেই।  কারণ, বেআইনিভাবে বহুতলটি নির্মিত হয়েছিল বলে অভিযোগ। এই মামলার প্রেক্ষিতে আদালত ওই বহুতলটি বেআইনিভাবে নির্মিত বলে চিহ্নিত করে এবং ভেঙে ফেলার নির্দেশ দেয় আদালত। সেই নির্দেশ অনুসারে এদিন বেলা ১২টা নাগাদ কলকাতা কর্পোরেশনের কর্মী-আধিকারিক ও চিৎপুর থানার পুলিশ ওই বেআইনি নির্মাণ ভাঙতে আসে। তখনই তীব্র প্রতিবাদ ওঠে বহুতলের বাসিন্দাদের তরফ থেকে। সঙ্গে যোগ দেন স্থানীরাও। একইসঙ্গে তাঁধেরও দাবি, বহুতলটি ভাঙতে দেওযা হবে না । এরপর তৃণমূলের পতাকা হাতে নিয়ে বিটি রোড অবরোধ করেন ওই বহুতলে ফ্ল্যাট নেওয়া বাসিন্দারা। তাঁদের বিক্ষোভ-অবরোধের জেরে অবরুদ্ধ হয়ে পড়ে গোটা বিটি রোড।

দিনের ব্যস্ত সময়ে বিটি রোডের মতো ব্যস্ততম রাস্তা এমন ঘটনায় তীব্র যানজটের সৃষ্টি হয়।সমস্যায় পড়েন সাধারণ মানুষ। এরপর চিৎপুর থানার পুলিশ অবরোধ হটাতে গেলে তীব্র বিক্ষোভ দেখান অবরোধকারীরা। গোটা ঘটনায় প্রশাসনের দিকে আঙুল তোলেন তাঁরা। এখন তাঁরা কোথায় যাবে বলে প্রশ্ন তোলেন তাঁরা। প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ তুলে তাঁরা জানান, ‘লোকের বাড়ি পরিচারিকার কাজ করে তিল-তিল করে টাকা জমিয়ে ওই বহুতলে ফ্ল্যাট কিনেছেন। আগে কেন বলা হয়নি বিল্ডিংটি বেআইনি? এখন তৈরি হয়ে যাওয়ার পর কেন বলা হচ্ছে বেআইনি?’ বহুতলের বাসিন্দাদের বিক্ষোভ-অবরোধের জেরে শেষ পর্যন্ত পিছু হটতে হয় প্রশাসনকে। এদিন আর বহুতলটি ভাঙা হয়নি। এদিকে প্রায় আধঘণ্টা পর চিৎপুর পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে।তবে এই বহুতলটির ভবিষ্যৎ কী হবে, তা এদিনও স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + twenty =