উত্তরপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, ওডিশার ফল (বেলা ১টা পর্যন্ত)

 

নিউ দিল্লি: গুজরাত আর হিমাচল প্রদেশের সঙ্গে আরও ৫টি রাজ্যের ৬ টি কেন্দ্রের উপনির্বাচনের ফল ঘোষণা হচ্ছে বৃহস্পতিবারই। এক নজরে দেখে নেওয়া যাক বর্তমান স্থিতি।

 

উত্তর প্রদেশের উপনির্বাচন: উত্তর প্রদেশে ১ টি লোকসভা আসন ও ২ টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ভোট গণনা চলছে। মইনপুরী লোকসভা কেন্দ্রে সপার প্রার্থী হয়েছিলেন অখিলেশ পত্নী ডিম্পল যাদব। ৫৪.০১ শতাংশ ভোট পড়েছিল এই কেন্দ্রে। এই কেন্দ্রে ৫৪ হাজার ৭৯৭ টি ভোট নিয়ে এগিয়ে ডিম্পল যাদব।

খাটাউলি বিধানসভা কেন্দ্রে এগিয়ে রাষ্ট্রীয় লোক দল ও সপার যৌথ প্রার্থী। আরএলডি-সপা প্রার্থী মদন ভাইয়া ৮,৮৫৭ ভোটে এগিয়ে রয়েছেন ষষ্ঠ রাউন্ডের গণনার শেষে। আর রামপুর কেন্দ্র থেকেও আরএলডি-সপা প্রার্থী অসীম রাজ়া এগিয়ে।

ত্তিশগড় উপনির্বাচন: কংগ্রেস বিধায়কও ছত্তিশগড় বিধানসভার ডেপুটি স্পিকার মনোজ সিং মান্ডাভির আকস্মিক মৃত্যুর পর ভানুপ্রতাপপুরে উপনির্বাচন হয়। এই উপনির্বাচনের ভোটগণনায় এখনও কংগ্রেস শাসিত রাজ্যে বেলা ১ টা পর্যন্ত এগিয়ে কংগ্রেস প্রার্থী সাবিত্রী মান্ডাভি। তিনি এখনও পর্যন্ত ভোট পেয়েছেন ১৯৭৫০ টি। আর দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি। বিজেপি প্রার্থী ব্রহ্মানন্দ নেতামের ঘরে এখনও পর্যন্ত ৯৮২০ টি ভোট গিয়েছে।

ওড়িশায় উপনির্বাচন: ওড়িশার বড়গঢ় জেলার পদ্মাপুর বিধানসভাকেন্দ্রে উপনির্বাচনে প্রথম রাউন্ড গণনার শেষে শাসক দল বিজু জনতা দলের প্রার্থী বর্ষা সিং বারিহা ১,৭১২ ভোটে এগিয়ে রয়েছেন। এই কেন্দ্রের বিধায়ক বিজয় রঞ্জন সিং বারিহার মৃত্যুর পর এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। তাঁর মেয়ে এই কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন। আপাতত ৫,৫০১ টি ভোট পেয়েছেন বর্ষা সিং বারিহা। এদিকে বিজেপি প্রার্থী প্রদীপ পুরোহিত ৩,৭৮৯ টি ভোট পেয়েছেন। কংগ্রেসের সত্য ভূষণ সাউ ভোট পেয়েছেন ২০৬ টি।

বিহারে উপনির্বাচন: বিধায়ক পদে আরজেডি নেতা কুমার সাহানিকে অযোগ্য হিসেবে ঘোষণার পরে বিহারের মুজ়াফফর নগরের কুরহানি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রাথমিক গণনায় দেখা গিয়েছে, এই কেন্দ্রে ৪১৯৪ ভোটে এগিয়ে রয়েছে বিজেপি প্রার্থী কেদার গুপ্ত। আর জেডি(ইউ)-র মনোজ সিং কুশওয়াহা প্রথম রাউন্ড গণনায় ভোট পেয়েছেন ২১৯৫ টি। গণনার পঞ্চম রাউন্ডের শেষে বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে জেডি(ইউ)। প্রায় ৬৭২ টি ভোটে এগিয়ে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 2 =