দিল্লি পুরভোটে সমীক্ষার বিচারে এগিয়ে আপ

নিউ দিল্লি:  রাত পেরোলেই দিল্লি পুরসভা নির্বাচনের ফল প্রকাশ। দিল্লির পুরভোটে প্রথম থেকেই জল্পনা তুঙ্গে , টানা চতুর্থ বার ক্ষমতা দখল, না কি বিজেপির ‘দুর্গ’ ভেঙে এ বার দিল্লি পুরনিগমে প্রথম বার ঢুকে পড়বে আপ। গত ১৫ বছর দিল্লির পুরনিগমে ক্ষমতায় রয়েছে বিজেপি। এই দেড় দশকে পর পর দু’বার দিল্লির মসনদে বসছেন আম আদিমি-র সুপ্রিমো কেজরিওয়াল। শুধু সরকার চালানোই নয়, পাশাপাশি তাদের সংগঠনও মজবুত করেছে আপ। এ বার যখন তিন পুরসভা এক করে দেওয়া হল, তখনই অনেকে দাবি করেছিলেন, লড়াই ‘কঠিন’ বুঝেই ওই পথ নিয়েছে বিজেপি। দিল্লির ভোট রাজনীতি যাঁরা বোঝেন, তাঁদের দাবি, রাজধানী শহরে আর্থিক ভাবে উচ্চবিত্ত ও উচ্চবর্ণের ভোটই এখন বিজেপির সম্পদ। অন্য দিকে, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের মানুষের মধ্যে আপের আধিপত্য বেড়েছে।পাশাপাশিই বহু দিন দিল্লির ক্ষমতায় না থাকা বিজেপির ভিত খানিকটা দুর্বলও হয়েছে।

এদিকে একাধিক সংস্থার বুথফেরত সমীক্ষা আভাস দিয়েছে, দিল্লি পুরসভায় টানা তিন বারের জয়ী বিজেপির এ বার পতন হতে পারে। আপের লক্ষ্য প্রথম বার দিল্লি পুরসভা জয়। ২৫০ আসনের দিল্লি পুরসভার ফলাফলের ক্ষেত্রে সব বুথফেরত সমীক্ষাই বলছে, অরবিন্দ কেজরিওয়ালের আপ ১৪০ থেকে ১৫৬টি আসন পেতে পারে। সেখানে বিজেপি পেতে পারে ৭০ থেকে ৯৫টি আসন। কংগ্রেস ৩ থেকে ১০টি। দিল্লি সরকার বিজেপির হাতছাড়া হয়েছিল বছর পঁচিশ আগে। বুথফেরত সমীক্ষা বলছে, ১৫ বছর পর দিল্লি পুরসভাতে ক্ষমতা হারাতে চলছে নরেন্দ্র মোদির বিজেপি। প্রসঙ্গত, ২০১৭ সালের ভোটে দিল্লির তিনটি পুরসভা মিলিয়ে মোট ২৭২টি ওয়ার্ডের মধ্যে বিজেপি জিতেছিল ১৮১টিতে। আপ পেয়েছিল ৪৮ এবং কংগ্রেস ২৭টি ওয়ার্ড। এবার তিনটি পুরসভা এক হয়ে গিয়েছে।

বুথফেরত সমীক্ষায় বিজেপির হারের ইঙ্গিতের পিছনে আরও যে কারণগুলি রয়েছে, সেগুলি হল দিল্লি সরকারের কাজ। কেজরিওয়ালের সরকার অনেক প্রকল্পই এনেছে মধ্য ও নিম্নবিত্ত মানুষের কথা ভেবে।বিশেষত শিক্ষা ও স্বাস্থ্যক্ষেত্রে।প্রতি রবিবার পাড়ায় পাড়ায় মহল্লা ক্লিনিকে এমসের চিকিৎসকদের নিয়ে এসে চিকিৎসা করানো বা পঠনপাঠনের স্কুল চালু করা তার মধ্যে অন্যতম। কিন্তু দিল্লির তিনটি পুরসভা গত কয়েক বছর ভাল করে কাজ করতে পারেনি। তবে অভিযোগ, বিজেপির হাতে থাকা পুরসভাগুলি পর্যাপ্ত অর্থ বরাদ্দ পায়নি রাজ্যের আপ সরকারের থেকে। সরকার বনাম পুরনিগম সংঘাত থেকে মুক্তি চেয়ে আপের ‘ডবল ইঞ্জিন’ চাইতে পারেন দিল্লির বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + eleven =