তাপমাত্রা স্বাভাবিক, শীতের পরশ রাজ্যজুড়ে

কলকাতা: সোমবার কলকতার তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। শীতের আমেজ ফিরেছে ঠিকই তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই। জেলায় জেলায় তাপমাত্রা ঘোরাফেরা করছে স্বাভাবিক বা তার নীচে। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ ফিরেছে। জেলায় জেলায় শীতের আমেজ কিছুটা বেশি অনভূত হচ্ছে। তবে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আলিপুর আবাহওয়া দফতর সূত্রে খবর, সোমবারের আকাশ থাকবে পরিষ্কার। । সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক। সন্ধ্যা ও রাতে শীতের আমেজ। বৃষ্টির কোন সম্ভাবনা নেই আগামী চার পাঁচ দিনে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। দুটোই স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৬ থেকে ৯১ শতাংশ।

এদিকে উত্তরবঙ্গে তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গে তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের নিচে থাকবে। আগামী ২-৩ দিনে স্বাভাবিক বা স্বাভাবিকের নিচের দিকে থাকতে পারে তাপমাত্রা এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। তবে জাঁকিয়ে শীতের সম্ভাবনা এই মুহূর্তে জেলাতেও কোথাও তেমনভাবে মিলবে না বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তবে বইবে উত্তুরে হওয়া। যার জেরে সকাল সন্ধ্যা জেলায় জেলায় শীতের আমেজ একটু বেশি অনুভূত হবে। আগামী দু-তিন দিনভর থাকবে শীতের আমেজ।

এদিকে সোমবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। রবিবার ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায়। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় এই নিম্নচাপ তৈরির সম্ভাবনা। এরপর তা দক্ষিণ পূর্ব বাঙ্গোপসাগর থেকে ক্রমশ সরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে। এর অভিমুখ হবে  তামিলনাড়ু -পুদুচরি উপকূল। শুক্রবারের মধ্যে এটি  উপকূলের কাছাকাছি পৌঁছবে।  তামিলনাড়ু ওপুদুচেরি উপকূল এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূল এলাকায় প্রভাব পড়বে। এই নিম্নচাপ দক্ষিণ ভারত অভিমুখী হওয়ায় সরাসরি এর কোন প্রভাব পড়বে না বাংলায়।

কলকাতায় ঝড়বৃষ্টির সম্ভাবনা না থাকলেও  বৃষ্টির সম্ভাবনা আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ শ্রীলংকা উপকূল এবং দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। বুধবার থেকে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু ওপুদুচেরি উপকূল এলাকায়। ভারী বৃষ্টি হবে অন্ধ্রপ্রদেশ উপকূল এলাকাতে। ঝোড়ো হাওয়া বইবে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। দক্ষিণ বঙ্গোপসাগরে ৬০ থেকে ৭০ কিমি প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহষ্পতিবার ও শুক্রবার অন্ধ্র প্রদেশ তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে ৭০কিমি বেগে দমকা হাওয়া বইবে।‌ মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান অনিকোবর দ্বীপপুঞ্জে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা বুধবার আসতে পারে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে উত্তুরে হাওয়ার প্রভাব কমতে পারে। তার আগে পর্যন্ত পূর্ব ভারতে ও মধ্য ভারতের তাপমাত্রা কমে শীতের আমেজ আরও টের পাওয়াবে। এদিকে ওড়িশা ও ঝাড়খন্ডে আগামী তিন দিনের দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। পাশাপাশি হিমাচল প্রদেশ ও পাঞ্জাবে ঘন কুয়াশার সতর্কতা কুয়াশা সতর্কতা রয়েছে আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 3 =