সর্বকালের ১০০-র সেরার তালিকায় ‘পথের পাঁচালি’

কলকাতা: যুগের সীমা অতিক্রম করে ভারতের একমাত্র চলচ্চিত্র ফের বিশ্বের দরবারে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালি’।  সর্বকালের সেরা ১০০ চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নিয়েছে বিখ্যাত এই সিনেমাটি। ‘সাইট অ্যান্ড সাউন্ড ২০২২’-এর যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতেই এই তথ্য সামনে আসে। ১৯৫৫ সালে তৈরি পথের পাঁচালি ‘সাইট অ্যান্ড সাউন্ড ২০২২’-এর তালিকায় রয়েছে ৩৫ তম স্থানে। এখানে আরও একটা কথা বলতেই  হয়,  এই ‘পথের পাঁচালি’-ই একমাত্র ভারতীয় চলচ্চিত্র, যা সেরা ১০০-র তালিকায় স্থান করে নিয়েছে।বাণিজ্যিক চলচ্চিত্রের থেকে একেবারে আলাদা চিন্তাধারায় সত্যজিৎ রায়ের সৃষ্টি এই ‘পথের পাঁচালি’। এক অদ্ভুত মানবিক দিক প্রতিফলিত হয় এই সিনেমায়। যা ছিল তৎকালীন চলচ্চিত্র নির্মাতা এবং সমাজের চিন্তাধারার বাইরে। সেক্ষেত্রে পথের পাঁচালি নিঃসন্দেহে এক কালোত্তীর্ণ সৃষ্টি। শুধু তাই নয়, যে ভাবধারায় তখন চলছিল বাংলা চলচ্চিত্র  তার থেকে বাইরে এসে তৎকালীন সময়ে ভারতীয় সিনেমা শিল্পে কলকাতার অবস্থান স্পষ্টও করে দেয়। পাশাপাশি স্পষ্ট করে দেয় বাঙালির শিল্প সত্ত্বা এবং সংস্কৃতিকেও।

এখানে একটা কথা বলতেই হয়, ১৯৫২ থেকে কাজ করছে ‘সাইট অ্যান্ড সাউন্ড’। ১৯৫২ সালে যখন প্রথমবার ‘সাইট অ্যান্ড সাউন্ড’ এই সিনেমার নির্বাচন সামনে আনে। সে বছরে ভিত্তোরিও ডি সিকারের ‘বাইসাইকেল টিভস’ ছিল শীর্ষ স্থানে। সর্বশেষ নির্বাচন হয় ২০১২ সালে। সেই বছরে আলফ্রেড হিচককের ‘ভার্টিগো’ সর্বকালের সেরা চলচ্চিত্র হিসেবে স্থান পায়। এই বছরও মোট ১৬৩৯ জন শিল্প সমালোচক, প্রোগ্রামার, কিউরেটর, আর্কাইভিস্ট এবং শিক্ষাবিদ তাঁদের সেরা দশের তালিকা জমা দিয়েছিলেন।সেখানেই উঠে এসেছে পথের পাঁচালির কথা। সত্যিই তো ভোলার কথা নয়,  অপু তাঁর দিদির সঙ্গে ধানক্ষেতের মধ্যে দিয়ে ছুটে যাওয়ার সেই মুহূর্ত।

প্রসঙ্গত, সাইট অ্যান্ড সাউন্ডের তরফ থেকে ২০২২-এর সেরা যে ১০ টি চলচ্চিত্রের তালিকা প্রকাশ করা হয় তার মধ্যে রয়েছে, ১) জেনে ডেলমেন, ২৩ কুই ডু কমার্স, ১০৮০ ব্রুকসেলস ২) ভার্টিগো ৩) সিটিজেন কেন ৪) টোকিও স্টোরি ৫) ইন দ্য মুড ফর লাভ ৬) ২০০১: এ স্পেশ ওডিসি ৭) ব্রু ট্রাভেল ৮) মুহল্যান্ড ড্রাইভ ৯) ম্যান উইথ এ মুভি ক্যামেরা ১০) সাইনইন ইন দ্য রেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =