কলকাতার পারদ নিম্নমুখী, শনিবার মরসুমের শীতলতম দিন

কলকাতা: নিম্নচাপের প্রভাব যে খুব একটা বাংলায় পড়বে না তা শনিবার সকাল থেকেই বোঝা গেল ভালভাবেই। কারণ, শনিবার কলকাতায় মরসুমের শীতলতম দিন বলে জানায় আলিপুর আবাহওয়া দফতর। এদিন সকালে কলকাতার তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে কলকাতায় তাপমাত্রা ছিল ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হচ্ছে, শীতের আমেজ ফিরলেও আপাতত জাঁকিয়ে শীতের কোনো সম্ভাবনা নেই। জেলায় জেলায় তাপমাত্রা স্বাভাবিকের কাছে। সকালে ও সন্ধ্যায় শীতভাব ফিরছে। জেলায় জেলায় ফিরছে শীতের আমেজ।

শনিবার কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক। শীতের আমেজ ফিরছে। তবে বেলা বাড়তেই শীত ভাব উধাও। আবার সন্ধ্যা ও রাতে হালকা শীতের আমেজ। বৃষ্টির কোন সম্ভাবনা নেই আগামী চার পাঁচ দিনে। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। শুক্রবার এই তাপমাত্রা ছিল ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। অর্থাৎ কলকাতায় দিনের তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই ঘোরাফেরা করছে।

এদিকে বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের সম্ভাবনা। রবিবার যে  ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ আন্দামান সাগরে তা সোমবারে নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হবে। এরপরের দু তিন দিনে শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এই নিম্নচাপ। এরপর তা পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এর অভিমুখ হবে তামিলনাড়ু ও পুদুচেরি উপকূল। বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে এটি  উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণ ভারত অভিমুখী হওয়ায় সরাসরি এর কোন প্রভাব পড়বে না বাংলায়।

এদিকে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে, এমনটাই জানাচ্ছে মৌসম ভবন। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আগামী রবিবার বৃষ্টি বাড়বে নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। বুধবার থেকে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু ও পুদুচেরি উপকূল এলাকায়। এদিকে ঘন কুয়াশার সতর্কতা থাকছে পঞ্জাব ও হিমাচল প্রদেশে। আগামী দু’দিন প্রবল কুয়াশায় ঢাকতে পারে এই দুই রাজ্য। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যেও হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী দু দিন কুয়াশা হতে পারে ওড়িশা রাজ্যে ও।  এ ছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকায় এবং আসাম মেঘালয় মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু -তিন দিন কুয়াশার সতর্কতার কথা জানানো হয়েছে মৌসম ভবনের তরফ থেকে। এদিকে আগামী দু’দিনে মহারাষ্ট্রে তাপমাত্রা বাড়বে বলেই জানাচ্ছে মৌসম ভবন। অন্তত দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে মহারাষ্ট্রে।  দেশের বাকি অংশে অবশ্য তাপমাত্রা একই রকম থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × three =