বেলা বাড়তেই উধাও শীত

কলকাতা : ঠাণ্ডার আমেজটা এক্কেবারে উধাও কলকাতা সহ দক্ষিণবাঙ্গ থেকে। আলিপুর আবহাওয়া দফ তর সূত্রে খবর, কলকাতা শহরের

তাপমাত্রা ঘোরাফেরা করছে স্বাভাবিকের তিন ডিগ্রি সেলসিয়াসের উপরে। একই ছবি জেলাতেও। তাপমাত্রা ঘোরাফেরা করছে স্বাভাবিক বা তার ওপরে। সকালে আর সন্ধ্যায় ঠাণ্ডার আমেজ থাকলেও দিনের বাকি অংশে ব উধাও শীতের আমেজ। আর এমনটাই নাকি থাকবে ২৪ ঘন্টায় তাপমাত্রা। এরপর থেকে ধীরে ধীরে নামবে পারদ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার কলকাতায় দেখা যাবে পরিষ্কার আকাশ। তবে বেলা বাড়তেই উধাও হবে শীতের আমেজ। সন্ধ্যা ও রাতে মিলবে হালকা শীতের আমেজ। বৃষ্টির কোন সম্ভাবনাই নেই। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ১৯ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস । গতকাল এই তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি সেলসিয়াস । গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯২ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টির খবর মেলেনি।
কলকাতার সঙ্গে দক্ষিণবঙ্গেও শীত উধাও। উত্তরবঙ্গে অবশ্য রয়েছে হালকা শীতের আমেজ। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকলেও পরবর্তী দু-তিন দিনে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে দক্ষিণবঙ্গে। ফলে ফের শীতের আমেজ ফিরবে। আপাতত জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই। তবে বৃষ্টিরও কোন সম্ভাবনা নেই রাজ্যে। উত্তরবঙ্গের তাপমাত্রা স্বাভাবিক বা তার কাছাকাছি থাকলেও দক্ষিণবঙ্গে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের ওপরেই থাকবে।

একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। আজ রাত অথবা আগামী কাল সকালের মধ্যে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। রবিবার দক্ষিণ আন্দামানসাগরের কাছে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভবনা। এই ঘূর্ণাবর্ত পরবর্তী ২৪ ঘন্টায় নিম্নচাপে পরিণত হবে।
এদিকে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে।

ঘন কুয়াশার সতর্কতা দেওয়া হয়েছে পঞ্জাব ও হিমাচল প্রদেশে। আগামী ৪৮ ঘণ্টায় প্রবল কুয়াশা হতে পারে এই দুই রাজ্য। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী তিন দিন কুয়াশা হতে পারে ওড়িশা রাজ্যে ও। এ ছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকায় এবং আসাম মেঘালয় মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু তিন দিন কুয়াশার সতর্কতা থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 8 =