ধর্ষকের মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিলকিস বানো

ধর্ষকদের মুক্তি দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন বিলকিস বানো (Bilkis Bano)। শীর্ষ আদালতের কাছে রিভিউ পিটিশন দায়ের করেছেন তিনি। ধর্ষকদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত আরেকবার বিবেচনা করে দেখুক শীর্ষ আদালত, আবেদন করেছেন বিলকিস, প্রসঙ্গত, গুজরাতের বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে বৃহস্পতিবার। তার আগের দিনই সুপ্রিম কোর্টে (Supreme Court) আবেদন করলেন বিলকিস।

২০০২ সালে গোধরা দাঙ্গার পরই গণধর্ষিত হয়েছিলেন বিলকিস বানো। তার চোখের সামনেই তিন বছরের মেয়ে-সহ গোটা পরিবারকে খুন করা হয়। ওই মামলাতেই যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছিল ১১ জন অভিযুক্তকে। কিন্তু সম্প্রতিই গুজরাত সরকারের তরফে ওই ১১ জন অভিযুক্তকে মুক্তি দেওয়া হয়। এই সিদ্ধান্তকে নিয়ে তুমুল সমালোচনার ঝড় উঠেছিল। এবার সেই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন বিলকিস বানো।

এ দিন বিলকিস বানোর আইনজীবী সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের কাছে এই মামলাকে তালিকাভুক্ত করার অনুরোধ করেন। প্রধান বিচারপতি জানিয়েছেন, তিনি গোটা বিষয়টি পর্যালোচনা করে দেখবেন, দুটি আবেদনই একসঙ্গে এবং একই বেঞ্চের অধীনে শুনানি করা যায় কি না, তাও বিচার করে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 1 =