স্টেডিয়ামের আবর্জনা পরিষ্কার করে বিশ্বকাপের মঞ্চে ফের শিরোনামে জাপান

২০১৮ সালের পর এবার ২০২২। রাশিয়ার পর এবার কাতার। ফের একবার স্টেডিয়ামে স্বমহিমায় জাপানের একদল সমর্থক। ম্যাচ দেখতে আসা বিভিন্ন দেশের সমর্থকরা গ্যালারিতে আবর্জনা ফেলে রাখলেই, ওনারা চলে আসছেন। শুরু করে দিচ্ছেন স্টেডিয়ামের গ্যালারি পরিস্কার করার কাজ। স্বভাবতই তাঁরা উঠে এসেছেন সংবাদের শিরোনামে। এমন মহৎ কাজের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ার যুগে দাবানলের মতো ভাইরাল হয়ে গিয়েছে। গত ২০ নভেম্বর কাতার বনাম ইকুয়েডরের মধ্যে উদ্ধোধনী ম্যাচ শেষ হওয়ার পরেই কাজ শুরু করে দেন ওঁরা। আল বায়াত স্টেডিয়ামে উচ্ছিষ্ট খাবার, গ্লাস, কাপ, বোতল, প্লাস্টিকের মতো আবর্জনা পরিষ্কার করেন জাপানের কিছু ফুটবলপ্রেমী।

জাপানিদের আবর্জনা পরিষ্কার করে আলোচনায় আসার ঘটনা এটাই প্রথম নয়। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও এমন উদাহরণ তৈরি করেছিলেন তাঁরা। এমনকি যে ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল জাপান, সেই ম্যাচ শেষেও আবর্জনা পরিষ্কার করেই গ্যালারি ছেড়েছিলেন জাপানের সমর্থকরা।বিশ্বকাপের উদ্ধোধনী ম্যাচে কাতারকে ২-০ গোলে হারায় ইকুয়েডর। খেলা শেষ হতে না হতেই স্টেডিয়াম ছেড়ে বেরিয়ে যান সমর্থকরা। তবে ম্যাচ শেষ হওয়ার পরও গ্যালারিতে দেখা যায় একদল জাপানি ফুটবলপ্রেমীকে। তাঁরা অন্যান্য দর্শকের ফেলে যাওয়া আবর্জনা পরিষ্কার করছিলেন। এই ঘটনা চোখে পড়ে বাহরাইনের ইউটিউবার ওমর আল ফারুকের।

ওমর ফারুক তাঁদের প্রশ্ন করেন, আপনারা কেন এই কাজ করছেন? জবাবে জাপানি নাগরিকদের একজন বলেন, ‘আমরা জাপানি। আমরা আবর্জনা ফেলে যাই না এবং আমরা জায়গাকে সম্মান করি।’ ভিডিয়োতে দেখা যায়, গ্যালারিতে পড়ে থাকা পতাকাও সংগ্রহ করছেন জাপানিরা। কারণ তাঁরা নিজের দেশের মতো অন্য দেশের পতাকাকেও সম্মান করেন।

ওমর ফারুক সেই ভিডিয়ো ইনস্টাগ্রামে পোস্ট করার পর থেকেই জাপানিদের প্রশংসায় ভাসাতে থাকেন সবাই। বিশেষত জাপানের খেলা না থাকার পরও গ্যালারি পরিষ্কার করার কারণে, সূর্যোদয়ের দেশের মানুষ আরও বেশি সম্মান অর্জন করে ফেললেন। ২৩ নভেম্বর জার্মানির বিরুদ্ধে কাপ যুদ্ধের অভিযানে নামবে জাপান। গ্রুপ ই-তে থাকা জাপানের বাকি দুই প্রতিপক্ষ স্পেন ও কোস্টারিকা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 15 =