কংগ্রেসের সভা শেষে বাজল নেপালের জাতীয় সঙ্গীত!

গত ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে কংগ্রেসের এই ‘ভারত জোড়ো যাত্রা’ (Bharat Jodo Yatra)। দু’মাসে বিভিন্ন সময়ে একাধিক বিতর্কে জড়িয়েছে এই যাত্রা। এবার এই যাত্রায় সভা ঘিরে নয়া বিতর্কে জড়াল কংগ্রেস। কংগ্রেসের সভা শেষে মঞ্চে ভারতের জাতীয় সংগীতের পরিবর্তে বাজল নেপালের জাতীয় সংগীত। আর কংগ্রেসের সমালোচনার এত বড় সুযোগ এতটুকু হাতছাড়া করেনি বিজেপি (BJP)।

সোশ্যাল মিডিয়ায় কংগ্রেসের সভার এই ভিডিয়ো ভাইরাল হতেই ফের বিতর্কে উপনীত রাহুল গান্ধি। এই ভাইরাল ভিডিয়োতে দেখা যাচ্ছে, কংগ্রেসের এক সভা শেষে রাষ্ট্র সংগীত (জাতীয় সংগীত)-র জন্য মাইক্রোফোনে বলেন রাহুল গান্ধি। সকলে নিজ নিজ আসন ছেড়ে উঠে পড়েন। সবাই হয়ত ভারতের জাতীয় সংগীতের জন্যই অপেক্ষা করেছিলেন। তবে কিছুক্ষণ মিউজিক বাজার পরেই শোনা যায় ভারতের জাতীয় সংগীত নয়। বাজছে নেপালের জাতীয় সংগীত। মঞ্চে থাকা বাকি নেতাদের দিকে তাকিয়ে রাহুল জিজ্ঞাসা করেন, এটা কী হচ্ছে? তারপরই গান থামিয়ে দিতে বলা হয়। তারপরই জন গণ মন বেজে ওঠে। সেই মুহূর্তে পরিস্থিতি সামলে উঠতে পারলেও সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার জন্য সমালোচনার মুখে পড়েছেন রাহুল গান্ধি। মহারাষ্ট্রের ওয়াশিম জেলায় এক জনসভায় এই ঘটনা ঘটেছে।

এই ভিডিও ছড়িয়ে পড়তেই রাহুলকে আক্রমণ শুরু করেন বিজেপি নেতারা। অন্ধ্রপ্রদেশ বিজেপির নেতা সুনীল দেওধর বলেছেন, ‘ভারতকে যারা জুড়তে চায়, এটা তাদের জাতীয় সংগীত’ তামিলনাড়ুর বিজেপি নেতা অমর প্রসাদ রেড্ডিও টুইট করে বলেছেন, ‘রাহুল গান্ধি, এটা কেমন আচরণ?’ জানা গিয়েছে, নেপালের জাতীয় সংগীত বাজানোর পরে অবশ্য ভারতের জাতীয় সংগীত শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =