রাষ্ট্রপতি সম্পর্কে বিতর্কিত মন্তব্য, অখিল গিরিকে হলফানামা জমা দেওয়ার নির্দেশ হাই কোর্টের

কলকাতা: রাষ্ট্রপতি সম্পর্কে বিতর্কিত মন্তব্য করায় এবার কারামন্ত্রী অখিল গিরিকে হলফনামা জমা দিতে বলল কলকাতা হাইকোর্ট। কেন এই মন্তব্য করলেন তা জানাতে হবে হলফনামায়। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে এক প্রকাশ্য সভায় অখিল গিরি রাষ্ট্রপতির রূপ নিয়ে মন্তব্য করেছিলেন। সেই ভিডিয়ো প্রকাশ্যে আসার পরই অস্বস্তি বাড়ে শাসক দলের। একজন মন্ত্রী কীভাবে দেশের রাষ্ট্রপতি সম্পর্কে এমন মন্তব্য করতে পারেন, তা নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা। এই ইস্যুতে দু’টি মামলা হয় হাইকোর্টে। বিজেপির পক্ষ থেকে আইনজীবী সুস্মিতা সাহা দত্ত একটি মামলা করেন। বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি।

গত সপ্তাহে দেশের রাষ্ট্রপতি সম্পর্কে বিতর্কিত মন্তব্য করার পর রাজ্যের কারা দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী অখিল গিরির বিরুদ্ধে একাধিক মামলা হয় কলকাতা হাইকোর্টে। তার প্রেক্ষিতেই হলফনামা জমা দেওয়ার নির্দেশ হাই কোর্টের।

প্রধান বিচারপতি এদিন হলফানামা জমা দেওয়ার পাশাপাশি পুলিশের অনুসন্ধান রিপোর্ট জমা দিতে নির্দেশ দেয়।  এই মামলা থেকে মুখ্যমন্ত্রীর নাম বাদ দেওয়ার আবেদন জানিয়েছেন অখিলের আইনজীবী। আদালত লিখিত আবেদনের অনুমতি দিয়েছে। আগামী ১২ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।এই ইস্যু নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। অখিলের মন্তব্যের নেতিবাচক প্রতিক্রিয়া বাড়তে শুরু করার পর ক্ষমা চেয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, রাষ্ট্রপতি সম্পর্কে এমন মন্তব্য সমর্থন করেন না তিনি। তিনি জানিয়েছেন, দলের তরফে অখিলকে সতর্ক করা হয়েছে। এমন মন্তব্য যাতে আর না করেন, সে ব্যাপারে সতর্ক করা হয়েছে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, দল অখিলের মন্তব্যকে সমর্থন করছে না। তবে এই প্রসঙ্গে অখিল গিরির যুক্তি, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী তাঁর সম্পর্কে বিগত কয়েক মাস ধরে এমন মন্তব্য করেছেন, তার জেরে ক্ষোভের বশেই রাষ্ট্রপতি সম্পর্কে এমন মন্তব্য করেছেন তিনি, রাষ্ট্রপতিকে তিনি অপমান করতে চাননি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =