নজিরবিহীন নিরাপত্তায় টেটের আয়োজন, চলছে চূড়ান্ত প্রস্তুতি

কলকাতা: নজির বিহীন নিরাপত্তায় এবার প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষার আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী আগামী ১১ই ডিসেম্বর টেট পরীক্ষায় বসবেন। গোটা পরীক্ষাপর্ব ক্যামেরাবন্দি করার পাশাপাশি বায়োমেট্রিক অ্যাটেনডেন্স-এর ব্যবস্থা থাকছে এবার।
বায়োমেট্রিক অ্যাটেনডেন্স-এর মাধ্যমে পরীক্ষার্থীদের মুখ এবং সই স্ক্যান করা হবে। পরীক্ষা কেন্দ্রে যাতে কোনও ভুয়ো পরীক্ষার্থী ঢুকতে না পারেন, সেজন্যই এই ব্যবস্থা বলে পর্ষদ সূত্রে খবর। এবারের টেটে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী আবেদন পত্র জমা দিয়েছেন। তাই বিতর্ক এড়িয়ে গোটা পরীক্ষা যাতে নির্বিঘ্নে সম্পন্ন করা যায়, সেদিকেই বিশেষ নজর দিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।
যদিও এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাইনি, প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। ১১ ডিসেম্বর প্রাথমিকের টেট কয়েক হাজার পরীক্ষা কেন্দ্রে নেওয়া হবে। এর জন্য বিশেষ ব্যবস্থা নিচ্ছে পর্ষদ। শীঘ্রই নবান্নের শীর্ষ মহলের সঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদ বৈঠক করতে পারে পরীক্ষা ব্যবস্থা পরিচালনা নিয়ে সিদ্ধান্ত নিতে । পর্ষদ সূত্রে খবর ইতিমধ্যেই পরীক্ষা কেন্দ্রের তালিকা তৈরি হয়ে গিয়েছে। পরীক্ষা কেন্দ্র ধরে ধরে তার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া শুরু করেছে। পরীক্ষাহলের নিরাপত্তা ও অন্যান্য বিষয় নিয়ে থাকবে পর্ষদের বিশেষ গাইডলাইন।
প্রাথমিকের টেট নিয়ে বিশেষ সতর্ক হওয়ার পাশাপাশি পরীক্ষা কেন্দ্রের বাইরে ও ভেতরে ও নিরাপত্তা নিয়েও বিশেষভাবে সতর্ক পর্ষদ। পরীক্ষা কেন্দ্রের বাইরে বায়োমেট্রিক অ্যাটেনডেন্স অর্থাৎ ফেস স্ক্যান,সই স্ক্যান এর পাশাপাশি পরীক্ষা কেন্দ্রের ভেতরে থাকবে ভিডিও রেকর্ডিং এর ব্যবস্থা। সাম্প্রতিক সময় প্রাথমিকের নিয়োগ ও টেট দুই কে কেন্দ্র করে একাধিক অভিযোগ উঠেছে। সে কারণে এবার প্রাথমিকের টেটকে কেন্দ্র করে বিশেষ সতর্ক পর্ষদ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 10 =