লালকেল্লা হামলার মূল চক্রী আরিফের মৃত্যুদণ্ড বহাল রাখল সুপ্রিম কোর্ট

২০০০ সালে লালকেল্লা হামলায় দোষী লস্কর জঙ্গি মহম্মদ আরিফ ওরফে আশফাকের মৃত্যুদণ্ড বহাল রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। খারিজ রিভিউ পিটিশন। বৃহস্পতিবার প্রধান বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চ সমস্ত তথ্যপ্রমাণ দেখে জানায়, আরিফের দোষ প্রমাণিত হয়েছে। দিল্লি হাইকোর্ট যে সাজা ঘোষণা করেছিল, অর্থাৎ মৃত্যুদণ্ড (Death Sentence), সেটাই বহাল রাখা হল।

২০০৫ সালে দিল্লি হাইকোর্ট (Delhi High Court)আরিফের মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়। তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় আরিফ। ২০১৪ সালে শীর্ষ আদালত সেই রায়ে স্থগিতাদেশ দেয়। এরপর বৃহস্পতিবার, প্রায় ৭ বছর পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ বহাল রাখল তার ফাঁসির সাজা।

২০০০ সালে দিল্লির লালকেল্লায় হামলা চালায় লস্কর-ই-তইবা (Lashkar-e-Taiba)। সেবছরের ডিসেম্বরে লালকেল্লা হামলায় শহিদ হন নিরাপত্তার দায়িত্বে থাকা দুই সেনা জওয়ান-সহ ৩ জন। জানা গিয়েছে, মোট ৬ জন হামলায় অভিযুক্ত ছিল। মূল অভিযুক্ত মহম্মদ আরিফকে গ্রেপ্তার করে শুরু হয় মামলা। আরিফ ওইদিন লালকেল্লায় ঢুকে পাহারারত রাজপুতানা রাইফেলসের ৭ নং ব্যাটেলিয়নের দিকে তাক করে নির্বিচার গুলিবর্ষণ শুরু করে।

এদিন বিচারপতিরা জানান, ?আমরা সমস্ত তথ্যপ্রমাণ, রেকর্ড খতিয়ে দেখেছি। দোষ প্রমাণিত হয়েছে। আমরা রিভিউ পিটিশন খারিজ করে আগের রায়ই বহাল রাখলাম।’ এখন আরিফ দিল্লির তিহার জেলে রয়েছে। আরিফ পাকিস্তানের (Pakistan) অ্যাবোত্তাবাদের বাসিন্দা। সেখান থেকে লস্করের সঙ্গে যোগাযোগ এবং সক্রিয়ভাবে সংগঠনে যোগদান ও ভারতের লাল কেল্লায় হামলা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 14 =