ইউক্রেনে ৫০টি রুশ মিসাইল হামলায় জলসংকট ও বিদ্যুৎহীন কিয়েভ

সোমবার ৫০টিরও বেশি মিসাইল হামলা হয়েছে ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ-সহ অন্যান্য অঞ্চলে। হামলার খবর মিলেছে দেশের উত্তর, পূর্ব এবং মধ্যভাগের শহরগুলি থেকে।

মিসাইল হামলার জেরে সবচেয়ে ক্ষয়ক্ষতি হয়েছে কিয়েভেরই। রাজধানী শহরটির বেশিরভাগ অংশই বিদ্যুৎহীন হয়ে পড়েছে বলে জানা গিয়েছে, জলসংকটও দেখা দিয়েছে। সোমবার ইউক্রেন জুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর এই পরিস্থিতি তৈরি হয় বলে জানা যায়। কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো জানান, কিয়েভের ৪০ শতাংশ মানুষ জল ছাড়া রয়েছেন। শহরের ২ লাখ ৭০ হাজার বাড়িতে বিদ্যুৎ-সংযোগই নেই! হামলার পরে কিয়েভের ৮০ শতাংশ মানুষই জলসংকটে পড়েন। রাজধানী কিয়েভ ছাড়াও এদিন লিভিভ, নিপ্রোপেত্রোভস্ক, খারকিভ ও জাপোরিঝিয়ায়ও হামলা চালানো হয়। সব মিলিয়ে ১০টি অঞ্চলে বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রগুলিতে আঘাত আনা হয়েছে।  প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনীয়দের বেঁচে থাকার ইচ্ছেকে ধ্বংস করার মতো ক্ষেপণাস্ত্র রাশিয়ার হাতে নেই!

কিয়েভের পাশাপাশি উত্তর-পূর্ব শহর খারকভেও হামলা চালানো হয়েছে। তবে এখনও পর্যন্ত প্রাণহানির কোনও খবর নেই। প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ইউক্রেনের (Ukraine) উপর মিসাইল হামলার অভিঘাত বাড়িয়ে দিয়েছে মস্কো। গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের মাটিতে হামলা চালিয়ে যাচ্ছে রুশ সেনা। যুদ্ধের জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক এলাকা। মৃত্যু হয়েছে বহু মানুষের। সম্প্রতি পরমাণু হামলার মহড়াও শুরু করেছে রুশ সেনা।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো জানিয়েছেন, কিয়েভের ৮০ শতাংশ বাসিন্দার পানীয় জলের জোগান বন্ধ হয়ে গিয়েছে। প্রায় ৩ লক্ষ ৫০ হাজার ঘরে ফের বিদ্যুৎ পৌঁছে দিতে কাজ করছেন ইঞ্জিনিয়াররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =