কুয়াশামাখা ভোর, বাতাসে ঠান্ডার আমেজ, তবে কি শীত আসন্ন?

নিজস্ব প্রতিবেদন, কলকাতা: অক্টোবরের শেষ। অন্যান্য বছর এই সময়টায় কিছুটা গরম থাকলেও, চলতি বছরে সন্ধে হলেও টের পাওয়া যাচ্ছে শিরশরানি। ভোরের ঘাস, গাছপালা ঢাকছে হেমন্তের শিশিরে।
শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকালের থেকে তাপমাত্রা না কমলেও রবিবারও হাল্কা একটা ঠান্ডা, মনোরম আবহাওয়া টের পাওয়া যাচ্ছে। শহরতলিতে রাত বাড়লে বন্ধ হচ্ছে পাখাও। ভোরে দরকার পড়ছে হাল্কা চাদরের। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় সকালের দিকে কুয়াশা থাকবে। আকাশ আংশিক মেঘলা থাকবে এদিন যদিও আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। এদিকে শীতের আমেজ গায়ে মাখতে শুরু করেছে কলকাতাবাসী। ভোরের দিকে এবং রাতের দিকে ঠান্ডার অনুভূতি বেশ ভালই লাগছে।
অনেকেই হালকা শীতের পোশাকও বের করে ফেলেছেন ইতিমধ্যে। বিশেষত জেলাগুলিতে। তবে শীত যে এখনই এসে গিয়েছে, এমন কথা এখনও জানায়নি হাওয়া অফিস। এটি অনেকটা হেমন্তের আবহাওয়া। হালকা শীতের আমেজ। শনিবার কলকাতার তাপমাত্রা হঠাৎ ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। একদিনে ৪ ডিগ্রি সেলসিয়াস নীচে নেমে গিয়েছিল তাপমাত্রার পারদ। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, শনিবারই ছিল গত এক দশকের মধ্যে কলকাতার শীতলতম দিন।
ঘূর্ণিঝড় সিত্রাং-এর জেরে কলকাতা ও আশপাশের এলাকায় যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে, তারপর থেকেই তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে শহরে। শীতের আমেজ গায়ে মাখতে শুরু করেছেন কলকাতাবাসী। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে আকাশ মোটের উপর আংশিক মেঘলা থাকবে। অর্থাৎ, তীব্র রোদ্দুর থেকেও খানিক স্বস্তি মিলবে। ভোরের দিকে কলকাতা সহ জেলাগুলিতে হালকা কুয়াশার চাদরও দেখা যেতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 11 =