‘ভারত জোড়ো যাত্রা’য় ভিন্ন মুডে রাহুল, নাচের তালে পা মেলালেন আদিবাসীদের সঙ্গে

ভারত জোড়ো যাত্রায় এবার অন্য মেজাজে দেখা গেল রাহুল গান্ধিকে। তেলঙ্গানায় (Telangana) আদিবাসীদের ছন্দে পা মেলালেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। ঐতিহ্য মেনে মাথায় শিংয়ের মুকুটও চাপালেন তিনি। স্বভাবতই রাহুলকে কাছে পেয়ে উচ্ছ্বসিত আদিবাসীরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে রাহুলের নাচের সেই ভিডিও। এর আগে কখনও রাস্তায় ডন-বৈঠক দিয়েছেন, আবার কখনও মাঝ সমুদ্রে সাঁতার কেটেছেন। এমনকী, চালিয়েছেন নৌকোও। ভোট প্রচার হোক কিংবা দলীয় কর্মসূচি, কংগ্রেসের অন্যতম সেনাপতি রাহুল গান্ধি (Rahul Gandhi) রং ছড়িয়েছেন বিভিন্ন ক্ষেত্রে।

দীপাবলির পর ফের ‘ভারত জোড়ো যাত্রা’ (Bharat Jodo Yatra) শুরু হয়েছে। এই কর্মসূচির দ্বিতীয় পর্যায়ের শুরুর দিনই নারায়ণপেট জেলায় আদিবাসীদের রীতিনীতিতে অংশ নিয়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। শনিবারও তেলঙ্গানা ভদ্রচলম জেলায় আদিবাসী ছন্দ ‘কম্মু কোয়া’তে অংশ নিলেন রাহুল। আদিবাসী ছন্দে স্থানীয় মহিলা ও পুরুষদের সঙ্গে কোমর দোলাতে দেখা গিয়েছে তাঁকে। স্থানীয় ঐতিহ্য মেনে মাথায় চাপিয়েছিলেন শিং-ও। নিজের টুইটার হ্যান্ডেল থেকে সেই ভিডিও পোস্ট করেছেন রাহুল।

এদিন নিজের নাচের ভিডিয়ো টুইটারে শেয়ার করেছেন রাহুল গান্ধি। ভিডিয়োতে দেখা গিয়েছে কোয়া সম্প্রদায়ের প্রতিনিধিদের হাত ধরে তাল মিলিয়ে নাচ করছেন কংগ্রেস সাংসদ। ঢোলের তালে রাহুল যে নাচে অংশগ্রহণ করেছেন, তা কোম্মু নাচ হিসেবেই পরিচিত। নাচতে নাচতে আদিবাসী নৃত্যশিল্পীদের সঙ্গে ছবি তুলতেও দেখা যায় কংগ্রেস সাংসদকে। এমনকী রাহুলের মাথায় আদিবাসী শিরস্ত্রান ছিল।

নাচের ভিডিয়ো টুইটারে শেয়ার করে রাহুল লেখেন, ‘আদিবাসীরা আমাদের দেশের সংস্কৃতি ও বৈচিত্র্যের প্রতীক। কোম্মু কোয়া নৃত্যশিল্পীদের সঙ্গে তাল তাল মিলিয়ে নাচ করলাম। তাদের এই সংস্কৃতিকে আমাদের সংরক্ষণ করে রাখা উচিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =