ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে ঋষিকে নিয়োগ করলেন তৃতীয় চার্লস, সংকট কাটানোর অঙ্গীকার সুনকের

মঙ্গলবার ঋষি সুনককে সরকারিভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করলেন রাজা চার্লস। বরিস জনসন এবং পেনি মর্ডান্ট যথেষ্ট সমর্থন জোগার করতে না পেয়ে তাঁদের প্রার্থিতা প্রত্যাহার করায়, গতকালই কনজারভেটিভ দলের নেতা নির্বাচিত হয়েছিলেন ৪২ বছরের সুনক। এদিন বাকিংহাম প্যালেসে গিয়ে রাজা চার্লসের সঙ্গে দেখা করেন ঋষি সুনক এবং লিজ ট্রাস। ট্রাস সরকারিভাবে ইস্তফা দেন এবং তারপর রাজা তৃতীয় চার্লস ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। প্রসঙ্গত, রাজা হওয়ার পর, এই প্রথম কাউকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করলেন চার্লস। এদিকে দায়িত্ব পেয়েই ঋষি জানিয়ে দিলেন, আর্থিক সংকট থেকে দেশকে টেনে তোলাই তাঁর একমাত্র কাজ।

মঙ্গলবার সকালে রাজা চার্লসের সঙ্গে দেখা করেন ঋষি। সেখানে প্রধানমন্ত্রী হিসাবে অভিষিক্ত হওয়ার পরে দেশের উদ্দেশ্যে ভাষণ দেন তিনি। এদিন ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে তাঁর প্রথম বক্তৃতায়, ঋষি সুনক বলেছেন তাঁর পূর্বসূরির করা ভুলগুলি সংশোধন করে দেশে অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার অঙ্গীকার করেছেন। সুনক বলেছেন, ‘বিশ্বাস অর্জন করতে হয়। আমি আপনাদের বিশ্বাস অর্জন করব।’ সমবেত জনতাকে তিনি বলেন, দেশের সর্বাঙ্গীন উন্নতি সাধন করতে চান তিনি। তবে ব্রেক্সিট পরবর্তী সময়ে দেশের অর্থনীতিকে মজবুত করে তোলাকেই মূল লক্ষ্য করে এগোতে চান ঋষি। এই কাজ করতে গিয়ে বেশ কিছু কঠোর সিদ্ধান্ত নিতে হবে, এই কথাও জানিয়ে দিলেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী। তবে দেশবাসীকে আশ্বস্ত করে ঋষি জানিয়েছেন, ‘কোভিডের সময়ে আপনারা আমার কাজ দেখেছেন। একইভাবে দেশের মানুষের উন্নতির জন্য আমি দিন রাত পরিশ্রম করব।’

সংকীর্ণ রাজনীতির উর্ধ্বে উঠে দেশের মানুষের সর্বাঙ্গীন উন্নতি করবেন, এমনটাই বললেন ঋষি সুনক। জনতার উদ্দেশ্যে বক্তৃতা দিতে গিয়ে সুনকের মুখে উঠে এল পূর্বসূরি লিজ ট্রাসের নামও। অর্থনীতি সম্বন্ধে তাঁর পদক্ষেপগুলি কিছুক্ষেত্রে ভুল ছিল, তবে তা উদ্দেশ্যপ্রণোদিত নয়, এমনটাই মনে করেন সুনক। অন্যদিকে, বিদায়ী ভাষণেও সুনকের প্রতি পূর্ণ সমর্থন করার বার্তা দিয়েছেন ট্রাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − nine =