নিষিদ্ধ বাজি ঠেকাতে অটোয় অলিগলিতে নজরদারি করবে পুলিশ

কলকাতা: রাত পোহালেই দীপান্বিতা কালীপুজো। নৈহাটি, বারাসতের কালীপুজোর পাশাপাশি কলকাতাতেও ইদানীং জাঁকজমক হচ্ছে শ্যামার আরাধনায়। আর কালীপুজো মানেই বাজি ফাটানো।

পরিবেশ দূষণ ও শব্দ দূষণ যথা সম্ভব আটকে বাজি ফাটানোয় কোনও অসুবিধে নেই। কিন্তু সমস্যা হল প্রতিবারই আইনকে বুড়ো আঙুল দেখিয়ে শুরু হয় শব্দবাজির তাণ্ডব। বহুতলের ওপর পুলিশি নজর এড়িয়ে ফাটতে থাকে চকলেট বোমা, কালীপটকা, দোদোমা, সেল।অনেকে আবার বহুতল থেকে নীচে শব্দবাজি ছুড়ে দিয়ে মজা নেন। হুঁশ থাকে না, এতে আশপাশের বয়স্ক মানুষ, শিশু ও পোষ্যদের কতটা অসুবিধে হতে পারে।এবার নিষিদ্ধ বাজি রুখতে অটোয় চেপে শহরের অলিগলিতে ঘুরে বেড়াবে পুলিশ।নিষিদ্ধ বাজি পোড়ানো রুখতে শহরে ১৮টি স্পেশাল মোবাইল পেট্রলিং টিম থাকছে। অলিগলিতে নজরদারি রাখতে ১১৪টি অটোয় করে ঘুরবে পুলিশ। পাশাপাশি বহুতলের নজরদারিতে থাকছে পৃথক টিম। থাকবে ২৭টি ওয়াক টাওয়ার। কমব্যাট ফোর্স-সহ ১৩টি কুইক রেসপন্স টিম মোতায়েন করা হচ্ছে। পিটিএস-এ অতিরিক্ত কন্ট্রোল রুম খোলা হবে। প্রত্যেক ডিভিশনে থাকবে অতিরিক্ত রিজার্ভ ফোর্স।

কলকাতায় এবার ২ হাজার ৬৬৪টি পুজো হচ্ছে। উৎসবের দিনগুলো যাতে কোনওভাবে কোনও অপ্রীতিকর পরিস্থিতি না তৈরি হয় তার জন্য সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে কলকাতা পুলিশ। কলকাতায় মোট ২৬৬৪ টি কালীপুজো হচ্ছে এ বছর। তার জন্য সোমবার কালীপুজোর সকাল থেকেই রাস্তায় ও পুজো প্যান্ডেলগুলিতে মোতায়েন থাকছে পুলিশ। ২৪ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত পুলিশ মোতায়েন থাকবে।

পুজোর পাশাপাশি ভাসানের  জন্যও প্রস্তুতিও করেছে কলকাতা পুলিশ। গঙ্গার ২৯টি ঘাটে হবে প্রতিমা নিরঞ্জন। আদিগঙ্গার ৫টি ঘাট রয়েছে। এছাড়াও রয়েছে ৩৫টি জলাশয়ে নজরদারি। গঙ্গার বিভিন্ন ঘাটে থাকবে ডুবুরি। গঙ্গায় স্পিড বোট, জেট স্কি’তেও নজরদারি চলবে। প্রতিটি ঘাটে থাকবে ডিএমজি টিম।ভাসানে কোনওরকম ডিজে মিউজিক বাজানো যাবে না, জানিয়ে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × two =