অভিষেকের শ্যালিকা মেনকার ব্যাংকক যাওয়ার আবেদন শুনল না হাইকোর্ট

কলকাতা : দেশ ছাড়ার অনুমতি জোগাড়ে অভিষেক শ্যালিকা মেনকা গম্ভীরের (Menoka Gambhir) জরুরি আবেদন গ্রহণ করল না হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ। ব্যাংকক যেতে চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা। ছুটির পরে পূর্ণমাত্রায় আদালত চালু হলে নিয়মিত বেঞ্চে যাওয়ার পরামর্শ দিয়েছেন বিচারপতি লপিতা বন্দোপাধ্যায়ের।
মেনকার দাবি, তাঁর মা অসুস্থ। পরিবারের বাকি সদস্যরাও রয়েছেন ব্যাংককে। তাই তাঁর সেখানে যাওয়া প্রয়োজন বলে উচ্চ আদালতের কাছে আবেদন করেছিলেন মেনকা। পাশাপাশি, তাঁকে বিদেশ যেতে বাধা দিয়েছিল ইডি। ইডির এই সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হন মেনকা। মামলাটির দ্রুত শুনানির আর্জি জানানো হয় উচ্চ আদালতে।
বৃহস্পতিবার বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চে ওঠে ওই মামলা। মেনকার বিদেশযাত্রা এবং ওই মামলাটির দ্রুত শুনানিতে আপত্তি জানান ইডির আইনজীবী ফিরোজ এডুলজি। মেনকার সেই মামলা এখনই শোনেননি বিচারপতি। এর পর মামলাটি উচ্চ আদালতের অবকাশকালীন বেঞ্চ থেকে নিয়মিত (রেগুলার) বেঞ্চে স্থানান্তরিত করা হয়েছে।
প্রসঙ্গত, কয়লা পাচার কাণ্ডে ইডির নজরে রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী ও শ্যালিকার ব্যাংকক অ্যাকাউন্টের লেনদেন। গত ১০ সেপ্টেম্বর ব্যাংকক যাওয়ার সময় দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে মেনকাকে বাধা দেওয়া হয় বলে অভিযোগ ওঠে অভিবাসন দপ্তরের বিরুদ্ধে। অভিবাসন দপ্তরের তরফ থেকে তাঁকে জানানো হয়, একটি বিশেষ মামলায় তাঁর বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছে ইডি। এরপর মেনকাকে তলবের নোটিসও ধরানো হয়। ১২ সেপ্টেম্বর সল্টলেকের সিজিও কমপ্লেক্সে তিনি হাজিরা দেন। মধ্যরাতে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে একপ্রস্থ নাটক হয় মেনকাকে নিয়ে। ইডির নোটিস মোতাবেক রবিবার মধ্যরাতে ইডি অফিসে পৌঁছে যান মেনকা। সেই সময় ইডি-র তরফেই ‘ভুল’ হয়েছিল। তাই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীরকে নতুন নোটিস পাঠায় ইডি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − four =