হোয়াটসঅ্যাপ নম্বর চালু করতে গিয়ে হাজার হাজার টাকা খোয়ালেন হাওড়ার কলেজ ছাত্রী 

বাবার নম্বরের চালু হোয়াটস্যাপ হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় সেই হোয়াটস্যাপ চালু করতে গিয়ে প্রতারকদের ফাঁদে হাওড়ার এক কলেজ ছাত্রী। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটে গত সোমবার ।

রবিবার রাতেও হোয়াটস্যাপ ব্যবহার করে ঘুমোতে গিয়েছিলেন হাওড়ার রাউন্ড ট্যাঙ্ক লেনের বাসিন্দা বিনোদ কেডিয়া।গত সোমবার সকালে ঘুম থেকে উঠে তিনি দেখেন মোবাইলে তার হোয়াটস্যাপ খুলছে না। এরপরই বিষয়টি তিনি তার মেয়ে মেঘা কেডিয়াকে বলেন । কলেজ ছাত্রী মেঘা বাবার মোবাইল নিয়ে দেখেন সত্যি চলছিল না হোয়াটস্যাপ। এরপর  তিনি গুগল থেকে হোয়াটসঅ্যাপ কাস্টমার কেয়ার নম্বর বের করেন। যদিও সে জানতো না ওটা  প্রতারকদের নম্বর। সেই নম্বরে ফোন করতেই প্রতারকরা জানায় হোয়াটস্যাপ চালু করতে গেলে তাঁকে দশ টাকা পেমেন্ট করতে হবে। তাতে মেঘা রাজি হয়ে যায়। তখন প্রতারকরা তাকে ‘এনি ডেস্ক’ নামের একটি অ্যাপ ডাউনলোড করে সেখান থেকে পেমেন্ট করার কথা বলে। সেইমতো প্রতারকদের পাঠানো লিংক থেকে ওই অ্যাপ ডাউনলোড করে মেঘা। আর তখনই মোবাইলের  ডেটা চলে যায় প্রতারকদের হাতে। পাসওয়ার্ড দিয়ে পেমেন্ট করার আগেই প্রতারকরা দশ টাকার বদলে একসাথে চুয়াল্লিশ হাজার টাকা বসিয়ে নেয়। আর পেমেন্ট বটন প্রেস করতেই অ্যাকাউন্ট থেকে উধাও টাকা।

এরপর ওই ব্যবসায়ী হাওড়া সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন। সেখানে অভিযোগ দায়ের করা হয়। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। সাইবার ক্রাইম বিশেষজ্ঞ সম্রাট মুখোপাধ্যায় জানান, হোয়াটসঅ্যাপের কোনও কাস্টমার কেয়ার নম্বর নেই। এই ধরনের নম্বর থাকলে তা নিশ্চিত ভাবেই ভুয়ো। এটা অনেকেই জানেন না তাই প্রতারকদের ফাঁদে পা দিয়ে ফেলেন। আর অচেনা কেউ ফোন করে কোনও অ্যাপ ডাউনলোড করতে বললে তা করা উচিত নয়। এসব বিষয়ে সবসময় সকলের সতর্ক থাকা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 14 =