ইরাকে পার্লামেন্ট বৈঠকের সময় বাগদাদের গ্রিন জোনে রকেট হামলা

বাগদাদ: ইরাকের (Iraq) রাজধানী বাগদাদের গ্রিন জোনের কাছে নয়টি রকেট বোমা হামলা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে পার্লামেন্টে বৈঠকের সময় এ ঘটনা ঘটে। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইরাকি সামরিক বাহিনী। ঘটনার সময় পার্লামেন্টে ১৬৯ জন আইনপ্রণেতা উপস্থিত ছিলেন। রকেট হামলার নিন্দা করছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাদিমি।
রকেট হামলায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্য আহত হয়েছেন। তবে, কেউ নিহত হয়েছেন কিনা জানা জায়নি। বাগদাদের গ্রিন জোনে সরকারি ভবন ও বিভিন্ন বিদেশি হাইকমিশন রয়েছে। খবরে বলা হয়, রকেট বোমাগুলো গ্রিন জোন ও আশপাশের এলাকায় পড়ে। আলাউই নামে একটি এলাকার মসজিদের কাছে একটি বোমা বিস্ফোরণ হয়। বৃহস্পতিবার পার্লামেন্টের অধিবেশনটি ছিল মূলত দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচনের। তবে, এ প্রক্রিয়া নিয়ে বিতর্ক রয়েছে। ইরাকি সামরিক বাহিনী মনে করে, বিতর্কিত সংসদ অধিবেশনের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া হবে। অবশ্য, দেশটির শক্তিশালী শিয়া নেতা মুকতাদা আল সদরের সঙ্গে সম্পৃক্ত পার্লামেন্টের সদস্যরা অধিবেশন বয়কট করেছেন।
রকেট হামলার পর এ ঘটনায় টুইটারে এক পোস্টের মাধ্যমে নিন্দা জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাদিমি। তিনি বলেন, আমরা গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার যেকোনো প্রচেষ্টাকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছি। একই সঙ্গে রাজনৈতিক সংকটের অবসান ঘটাতে সাংবিধানিক সময়সীমার সমাপ্তি সমর্থন করি আমরা। গত সপ্তাহেও ইরাকের পার্লামেন্টে ডেপুটি স্পিকার নির্বাচনে ভোটাভুটির সময় গ্রিন জোনে রকেট হামলা হয়। বৃহস্পতিবারের ঘটনার দায় স্বীকার করেনি কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =