বাজার করতে এসে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় মৃত ইউক্রেনের ৭ জন

ফের রাশিয়া-ইউক্রেনের মধ্যে শুরু হয়েছে উত্তেজনা। সাত মাস পেরিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কিছুটা থিতিয়ে পড়েছিল। কিন্তু সম্প্রতি বেশ কয়েকটি ঘটনাকে কেন্দ্র করে তা আবার সপ্তমে চড়েছে। ইউক্রেনের বিভিন্ন জায়গায় আবার শুরু হয়েছে ক্ষেপণাস্ত্র হামলা। বুধবারও তা অব্যাহত থাকল। এদিন এক আঞ্চলিক গভর্নর জানিয়েছেন, রুশ ক্ষেপণাস্ত্র হামলায় মারা গিয়েছেন কমপক্ষে ৭ জন। উত্তর ইউক্রেনের আভদিভকা শহরে এই হামলায় জখম হয়েছেন আরও ৮ জন।

এদিন ডনেৎস্কের আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেনকো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম চ্যানেলে জানিয়েছেন, ‘আভদিভকায় এদিন সকালে ক্ষেপণাস্ত্র হামলার ফলে কমপক্ষে ৭ জন মারা গিয়েছেন এবং জখম হয়েছেন ৮ জন। সেই সময় সেন্ট্রাল মার্কেটে অনেক জনসাধারণ ছিলেন। সেই সময় আটকে পড়েন তাঁরা।’

শনিবার রাশিয়া অধিকৃত ক্রিমিয়া ও রাশিয়ার মধ্যে সংযোগ রক্ষাকারী কের্চ সেতুতে বিস্ফোরণ ঘটে। সেখানে রেল ব্রিজ ভেঙে পড়ে। এই ঘটনায় মৃত্যু হয় তিনজনের। কিছুক্ষণের জন্য রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এই বিস্ফোরণের জন্য ইউক্রেনকেই দায়ী করে রাশিয়া।প্রসঙ্গত, গত রবিবার থেকেই নতুন করে রাশিয়া ইউক্রেনের বিভিন্ন শহরে একের পর এক হামলা চালিয়েছে।

তবে বিস্ফোরণের কয়েক ঘণ্টার মধ্যে কের্চ সেতুর পুনর্নির্মাণ করলেও কিঞ্চিৎ আক্রোশ কমেনি রাশিয়ার। পরের দিনই ইউক্রেনের জ়াপোরিঝঝিয়াতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। সেখানে ১৭ জনের মৃত্য়ু হয়। ইউক্রেনের তরফে দাবি করা হয়েছে, সোমবার আবার কিয়েভ সহ একাধিক জায়গায় মোট ৭৫ টি ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =