২০২২ সালে খবর সংগ্রহ করতে গিয়ে হত্যার শিকার হয়েছেন ৬৭ সাংবাদিক : আইএফজে

২০২২ সালে সংবাদ সংগ্রহ করতে গিয়ে প্রাণ গিয়েছে ৬৭ জন সাংবাদিকের। এদের সকলকেই হত্যা করা হয়েছে। এই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসের (আইএফজে) এক নতুন প্রতিবেদনে ।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খলা এবং মেক্সিকোতে অপরাধী গোষ্ঠীর হিংসায় এই সাংবাদিকদের হত্যা করা হয়েছে।  আইএফজে শুক্রবার বলেছে, চলতি বছর বিশ্বে ৬৭ জন সাংবাদিক ও মিডিয়াকর্মী দায়িত্ব পালনে গিয়ে হত্যার শিকার হয়েছেন।  ২০২১ সালে এই সংখ্যা ছিল ৪৭। ইউক্রেন যুদ্ধের সংবাদ সংগ্রহে গিয়ে মারা গেছেন ১২ জন মিডিয়াকর্মী। এদের মধ্যে বেশিরভাগই ইউক্রেনের সাংবাদিক। বেশ কয়েকজন বিদেশি সাংবাদিকও মারা গিয়েছেন।

আইএফজের প্রতিবেদনটি প্রকাশ হল রাষ্ট্রসংঘের মানবাধিকার দিবসের ঠিক আগে। গত দশ বছরের বেশি সময়ে ৩৭৫ জনের বেশি মিডিয়াকর্মীর হত্যার তথ্য তালিকাভুক্ত করেছে আইএফজে। এই কর্মীরা দায়িত্ব পালন করতে গিয়ে হত্যার শিকার হয়েছেন। সবচেয়ে বেশি সাংবাদিক কারাগারে গিয়েছেন চিন, মায়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশে।

আইএফজে ও গণমাধ্যম অধিকার রক্ষাকারী কয়েকটি গোষ্ঠী সাংবাদিকদের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় পদক্ষেপ নিতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 11 =