হাওড়ার স্ক্র্যাপ কারখানাতে সিলিন্ডার ফেটে বিস্ফোরণ

হাওড়া: লোহার স্ক্র্যাপ কারখানায় সিলিন্ডার ফেটে  ভয়াবহ বিস্ফোরণ।বুধবার সকালে হাওড়ার মালিপাঁচঘড়া থানার ঘুসুড়ি গুহ রোডের স্ক্র্যাপ কারখানা কেঁপে ওঠে ভয়াবহ বিস্ফোরণে। ঘটনায় গুরুতর আহত হয় কারখানার ছয় শ্রমিক। আহত শ্রমিকদের মধ্যে সকলের অবস্থাই আশঙ্কাজনক বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

বুধবার  সকাল আটটা নাগাদ কারখানায় কাজ করছিল শ্রমিকরা। অক্সিজেন ও হাইড্রোজেন সিলিন্ডার দিয়ে লোহার জিনিস কাটার কাজ করছিলেন। হঠাৎ ফুলকি থেকে আগুন লেগে যায়। সিলিন্ডার ফেটে যায়। বিস্ফোরণের তীব্রতায় ছিটকে পড়েন শ্রমিকরা।বিকট শব্দে এলাকার লোকজন কারখানাতে ছুটে আসে। বিস্ফোরণের জেরে দাউদাউ করে আগুন জ্বলতে থাকে। এলাকার লোকজন ছুটে এসে জখম শ্রমিকদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। এরপরই খবর দেওয়া হয় স্থানীয় দমকল ও থানাতে। খবর পেয়ে দমকলের দুটি ইঞ্জিন এসে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বিস্ফোরণের ঘটনায় ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এই কারখানায় বেআইনি ভাবে পরিত্যক্ত গ্যাস সিলিন্ডার দিয়ে লোহা কাটাই করার কাজ করা হত। এদিন বিস্ফোরণের জেরে কারখানার ভিতরে শ্রমিকদের দেহাংশ ছড়িয়ে রয়েছে বলেও সূত্রের খবর।

স্থানীয় বাসিন্দা বাবাই মণ্ডল জানান, গত বছর দীপাবলির দিনেও এখানেই সিলিন্ডার ফেটে বিস্ফোরণ হয়েছিল। তারপরে এই কারখানা বন্ধ করে দেওয়া হয়। বুধবার সকালে বিস্ফোরণের পড়ে দেখা যায় এই কারখানাতে ফের কাজ হচ্ছিল। একটি পেট্রল ট্যাঙ্ক কাটার সময় এই বিস্ফোরণের ঘটনাটি ঘটে বলেই তিনি জানান। এই ঘটনাতে ছয় জন শ্রমিক আহত হয়েছেন তার মধ্যে দুজনের অবস্থা যথেষ্ট আশঙ্কাজনক বলে জানান তিনি। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল ওই কারখানা লাগোয়া বাড়ির দেওয়াল ও কাচের জানলায় চিড় ধরে যায়। এই কারখানাতে মোট ১০-১২ জন শ্রমিক কাজ করেন বলেই জানান তিনি।

আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। ঘটনার তদন্ত শুরু করেছে মালিপাঁচঘড়া থানার পুলিশ আধিকারিক। কারখানার মালিকের খোঁজ করা হচ্ছে বলেও পুলিশ সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =