নেপালে ভারী বর্ষণ ও ভূমিধসে মৃত ৪১, নিখোঁজ ৩১ জন

চলতি বছর নেপালে বর্ষার ভারী বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন। বন্যা ও ভূমিধসে এখনও পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। বন্যা ও ভূমিধসে দেশের ৫০টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩১ জন নিখোঁজ হওয়ার খবরও রয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান মহাদেব পন্থি জানান, ভূমিধসে এখনও পর্যন্ত ৫৫ জন আহত হয়েছেন, যারা দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তিনি বলেন, বন্যা ও ভূমিধসে ক্ষতিগ্রস্ত ৫০টি জেলার মধ্যে ২০টিতে মানুষের ক্ষয়ক্ষতি হয়েছে। ৬টি জেলায় নিখোঁজ ৩১ জনের সন্ধানের চেষ্টা এখনও চলছে। তবে এদের মধ্যে কয়েকজনের বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম বলে জানা গেছে।
বিভাগীয় প্রধান বলেন, শঙ্খুয়াসভা, তাপলেজং, পাঁচথার, মাকওয়ানপুর জেলায় ভূমিধসের কারণে মানুষ নিখোঁজ হয়েছে এবং মহোত্তরি জেলায় বন্যায় মানুষ নিখোঁজ রয়েছে। এ পর্যন্ত ১৩০টি বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে এবং ৯৩টি বাড়ি ভারী বৃষ্টিতে ভূমিধসের কারণে আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। আবহাওয়া দপ্তর এ বছর কম বৃষ্টির সম্ভাবনার কথা বললেও কয়েকটি জেলায় ভারী বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আবার এমন কিছু জেলা আছে যেখানে খুব কম বৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =