চারধামে মৃত্যু ৩৯ তীর্থযাত্রীর, রিপোর্ট তলব কেন্দ্রের

চারধাম যাত্রায় (Chaar Dham Yatra) গিয়ে ৩৯ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে উত্তরাখণ্ডে (Uttakhand)। অসুস্থতা থেকেই এই মৃত্যুগুলি হয়েছে বলে খবর। উত্তরাখণ্ড সরকার জানিয়েছে, পার্বত্য এলাকার আবহাওয়ার সঙ্গে হঠাৎ মানিয়ে নিতে না পারার কারণেই ওই তীর্থযাত্রীদের (Devotees Death )মৃত্যু হয়েছে। একই সঙ্গে তারা পরামর্শ দিয়েছে, শরীরে কোনও কঠিন রোগের উপসর্গ থাকলে না যাওয়াই ভাল চারধামে। এই ঘটনায় ইতিমধ্যেই উত্তরাখন্ড সরকারের কাছ থেকে রিপোর্ট তলব করেছে কেন্দ্র। রিপোর্ট জমাও দিয়েছে উত্তরাখন্ড সরকার।

চারধামে যাওয়া যাত্রীরা জানাচ্ছেন, বেশির ভাগ ক্ষেত্রেই মাথাব্যথা, মাথা ঘোরা, বমি বমি ভাব, ক্লান্তি এবং শক্তি হ্রাস, শ্বাসকষ্ট এবং ঘুমের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বেশির ভাগ মৃত্যুর ক্ষেত্রে এই কারণগুলিই দায়ী। উত্তরাখণ্ড সরকার প্রবেশ পথগুলিতে শারীরিক পরীক্ষার বন্দোবস্ত করেছে। কোনও উপসর্গ এবং দুর্বলতা ধরা পড়লে তারা চারধামে উঠতে বাধা দিচ্ছে।

মে মাসের শুরু থেকে চারধাম যাত্রা সূচনা হয়েছে। ৩ মে অক্ষয় তৃতীয়ার দিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী গঙ্গোত্রী এবং যমুনা দ্বারের উদ্বোধন করেন। তার পর ৬ মে ও ৮ মে থেকে শুরু হয় কেদারনাথ ও বদ্রীনাথ যাত্রা। ওই যাত্রার এক মাস কাটতে না কাটতেই পর পর ৩৯ জনের মৃত্যুর খবর সামনে আসে। মৃত্যুর কারণ হিসাবে চিকিৎসক শৈলজা ভাট জানিয়েছেন, এর জন্য উচ্চ রক্তচাপ, দুর্বলতা, শরীরে অক্সিজেনের মাত্রা কম থাকা এবং হৃৎপিণ্ড সংক্রান্ত সমস্যাই দায়ী। তাঁর পরামর্শ, ওই উচ্চতায় অসুস্থদের না যাওয়াই ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + eighteen =