৩৮ জন ডাক্তারকে বদলির নির্দেশ, জোকা ইএসআই-তে বিক্ষোভ পড়ুয়াদের

কলকাতা: একে ডাক্তার হাতে গোনা। তার ওপর একসঙ্গে ৩৮ জন ডাক্তারকে বদলির নির্দেশ জোকা ইএসআইসি থেকে। এই নির্দেশে কার্যত আগুনে ঘৃতাহুতি পড়ে। ৩৮ জন ডাক্তারের বদলির প্রতিবাদে জোকা ইএসআইসি মেডিক্যাল কলেজ চত্বরে বিক্ষোভে সামিল হলেন শতাধিক পড়ুয়া। বিক্ষোভকারীদের দাবি, ডাক্তারদের বদলি রুখতে হবে।
অভিযোগ, কলেজে মেডিক্যাল ফ্যাকাল্টি এমনিতেই কম। এর মধ্যেই যদি অভিজ্ঞ ডাক্তারদের বদলি করে দেওয়া হয় তাহলে পড়াশোনা হবে কী করে? বিক্ষোভকারী ছাত্রছাত্রীরা বলছেন, অনেক কষ্ট করে এডুকেশন লোন নিয়ে কলেজে ভর্তি হয়েছেন অনেকে। পড়াশোনাই যদি থমকে যায় মাঝপথে তাহলে মেডিক্যাল ডিগ্রি আসবে কী করে?
এই ব্যাপারে কলেজের এক অধ্যাপক জানাচ্ছেন, ‘কলেজের প্রায় ৮০ শতাংশ ডাক্তারকে বদলি করে দেওয়া হয়েছে। আচমকা এমন সিদ্ধান্তে হতভম্ব সকলেই। ছাত্রছাত্রীরা অনেক আশা নিয়ে এখানে পড়তে এসেছেন। অনেকেই তাঁদের পরিবারের জমাপুঁজি থেকে খরচ করে পড়াশোনা করছেন। এমন অবস্থায় যদি মেডিক্যাল ফ্যাকাল্টিদেরই বদলি করে দেওয়া হয় তাহলে সকলেরই পড়াশোনা মাঝপথে বন্ধ হয়ে যাবে। এতজন পড়ুয়ার ভবিষ্যত অন্ধকারে ডুবে যাবে।’
মঙ্গলবার বেলার দিকে প্রায় ৫০০ পড়ুয়া কলেজ গেটের সামনে বিক্ষোভ দেখাতে থাকেন। তাঁদের সকলেরই দাবি এই বদলি রুখতে হবে। অধ্যাপক বলছেন, ডাক্তারদের বদলি করে দেওয়ার কারণে পড়ুয়ারা যেমন ক্ষতিগ্রস্ত হবেন, তেমনি রোগীরাও বিপদে পড়বেন। সব মিলিয়েই দুর্ভোগ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − ten =