নতুন সিবিআই প্রধানের দৌড়ে ৩ আইপিএস

বর্তমানে সিবিআইয়ের ডিরেক্টর সুবোধ কুমার জয়সওয়াল। আগামী ২৫ মে বর্তমান সিবিআই ডিরেক্টরের মেয়াদ শেষ হচ্ছে। ফলে সিবিআই-র নতুন প্রধান কে হবেন তা নিয়ে চলছে এক বাছাই প্রক্রিয়া। সূত্রের খবর, সিবিআইয়ের প্রধান হিসাবে তিনজন আইপিএস অফিসারের নাম বাছাই করা হয়েছে।এই তিনজনের তালিকায় রয়েছেন প্রবীণ সুদ, সুধীর সাক্সেনা ও তাজ হাসান। প্রবীণ সুদ কর্নাটকের ডিজিপি, অন্যদিকে সুধীর সাক্সেনা মধ্যপ্রদেশের ডিজিপি। তবে সিবিআই প্রধান হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কর্নাটকের ডিরেক্টর জেনারেল অব পুলিশ প্রবীণ সুদ, এমনটাই সূত্রের খবর। ১৯৮৬ ব্যাচের আইপিএস অফিসার তিনি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-র প্রধান বাছাই করে কেন্দ্রীয় কমিটি।এই কমিটির সদস্য হন দেশের প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও লোকসভার বিরোধী দলনেতা। কেন্দ্রীয় সূত্রে খবর, শনিবার বিকেলেই এই শীর্ষ কমিটির বৈঠক হয়। ওই বৈঠকেই তিন পুলিশ কর্তার নাম বাছাই করা হয়েছে।
তবে এই প্রবীণ সুদকে ঘিরে একাধিক বিতর্কও রয়েছে। গত মার্চ মাসেই কর্নাটকের কংগ্রেস প্রধান ডিকে শিবকুমার রাজ্যের ডিজিপির বিরুদ্ধে বিজেপি সরকারকে বাঁচানোর অভিযোগ এনেছিলেন। ইচ্ছাকৃতভাবে কংগ্রেস নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করার অভিযোগে ডিজিপির গ্রেপ্তারের দাবিও ওঠে।
উল্লেখ্য, কেন্দ্রীয় কমিটি সিবিআই প্রধান বেছে নেয়। সাধারণত দুই বছর মেয়াদ হয় সিবিআই প্রধানের। তবে তার মেয়াদ বাড়িয়ে পাঁচ বছর অবধি করা যায়। সূত্রের খবর, গতকালের বৈঠকে সিবিআই প্রধান কে হবেন, তা নিয়ে আলোচনার পাশাপাশি সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনার ও লোকপালের সদস্য নির্বাচন নিয়েও আলোচনা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + 10 =