ভূকম্পনে কেঁপে উঠল উত্তরাখণ্ড, রিখটার স্কেলে মাত্রা ৩.৮, ক্ষয়ক্ষতির খবর নেই

ভূমিধস আর ফাটলের আতঙ্কের মাঝে ফের ভূকম্পন। তারই জেরে কেঁপে উঠল উত্তরাখণ্ড। সূত্রে খবর, রবিবার সকালেই ভূমিকম্প অনুভূত হয় উত্তরাখণ্ডের পিথোরাগড়ে।ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সকাল ৯টা নাগাদ এই  ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। যেখানে জোশীমঠে ভূমিধসের কারণে রাস্তাঘাট, বাড়িঘরে ফাটল ধরছে, সেখানেই উত্তরাখণ্ডের অপর প্রান্তে ভূমিকম্প অনুভূত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। স্থানীয় বাসিন্দাদের আতঙ্কের কারণ, জোশীমঠের মতো অবস্থা তাদেরও হবে কি না তা নিয়েই।

এদিকে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয় যে, উত্তরাখণ্ডে এদিন সকাল ৮ টা ৫৮ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পিথোরাগড় থেকে ২৩ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল এই ভূকম্পনের  কেন্দ্রস্থল। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয় যে, ভূমিকম্পে আপাতত কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হচ্ছে বলে জানানো হয়। এদিকে স্থানীয় বাসিন্দারা জানান, , সকাল ৯টা নাগাদ ভূমিকম্প  অনুভূত হয়। হঠাৎ দুলতে শুরু করে বাড়ি-ঘর। যারা রাস্তায় ছিলেন, তারাও মাটিতে কম্পন অনুভূত করেন। এরপরই আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন তাঁরা।

প্রসঙ্গত, বর্ষবরণের রাতেই ভূমিকম্প অনুভূত হয় দিল্লি, হরিয়ানা সহ একাধিক পার্শ্ববর্তী রাজ্যে। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৩.৮। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ারানার ঝাজ্জর। এর দিন কয়েক পরেই, গত ৫ জানুয়ারি ফের ভূকম্পন অনুভূত হয় জম্মু-কাশ্মীর থেকে শুরু করে দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে। এরপর ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়, আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আফটার শক হিসেবেই এই ভূকম্পন। রিখটার স্কেলে আফগানিস্তানের ভূকম্পনের মাত্রা ছিল ৫.৯।

এরপর ১৪ জানুয়ারি ভূমিকম্প হয় হিমাচল প্রদেশের ধরমশালায়। রিখটার স্কেলে সেই ভূকম্পনের মাত্রা ছিল ৩.২।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + one =