জামাইষষ্ঠীর দিন অল্প হলেও বৃষ্টিতে ভিজবে বাংলা

দক্ষিণবঙ্গে ব্যাপক তাপপ্রবাহ। গরমের জ্বালায় জ্বলছে মানুষ। এই পরিমাণ তাপের জেরে স্থানীয় ভাবে কালবৈশাখীর সম্ভাবনা থাকলেও বড়-বৃষ্টির সম্ভাবনা এখনই নেই বলে জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। তবে কলকাতায় ফের বজ্রপাত এবং ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে। বুধবার নাগাদ একদিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাল আবহাওয়া অফিস।
আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিন পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানের তাপপ্রবাহ চলতে পারে। অন্যদিকে বীরভূম,মুর্শিদাবাদ,পূর্ব বর্ধমান,নদিয়া এই দু’দিন বৃষ্টিপাত হবে। তবে তা পরিমাণে কম। এদিকে ২৩ জুন থেকে ২৫ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রতিটি জায়গাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুধু বৃষ্টিপাত নয়, এর সঙ্গে দমকা ঝড়ো হাওয়া ও বজ্রপাতেরও পূর্বাভাস থাকছে। ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ওই দিন ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। ফলে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারে জামাইষষ্ঠীর দিন অল্প হলেও বৃষ্টিতে ভিজবে বাংলা। তবে বুধবার ঝড়বৃষ্টির আগে তাপপ্রবাহে অগ্নিদগ্ধ হবে বাংলা। তাপপ্রবাহের সতর্কতা জারিও করা হয়েছে। বলা হয়েছে, দক্ষিণের একাধিক জেলায় সোমবার এবং মঙ্গলবার তাপমাত্র ৪০ ডিগ্রি সেলসিয়াসের কোঠা ছাড়াতে পারে।
পাশাপাশি আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন ২৮ ডিগ্রির কাছাকাছি থাকবে। এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছেই।পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ছিল ৫৯ শতাংশ। এদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দার্জিলিং,কালিম্পং,জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে। সপ্তাহের মাঝে একদিনের এই ঝড় বৃষ্টির তাণ্ডব বেশ জোরালো থাকবে। তাই ইতিমধ্যেই প্রকৃতির তাণ্ডবের জেরে ইতিমধ্যেই আগাম অরেঞ্জ অ্যালার্টও জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + eight =