রাফায় ইজরায়েলি অভিযানে হামাসের ২ আধিকারিকের মৃত্যু

গাজা, ২৭ মে: গাজা উপত্যকার রাফায় ইজরায়েলি সেনার অভিযানে হামাসের দু’জন উচ্চপদস্থ আধিকারিকের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। একটি বিবৃতি দিয়ে ইজরায়েলি বাহিনী একথা জানিয়েছে।
বিবৃতিতে জানানো হয়েছে, রাফায় সুনির্দিষ্ট লক্ষ্যে হামলা চালানোয় হামাসের দুই উচ্চপদস্থ আধিকারিকের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে একজন হলেন পশ্চিম তীরে হামাসের চিফ অব স্টাফ ইয়াসিন রাবিয়া। তবে অন্যজনের পরিচয় জানানো হয়নি। তবে ইজরায়েলি বাহিনী এহন দাবি করলেও হামাসের তরফ থেকে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।
এর আগে রাফায় ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে চিহ্নিত তাল আস-সুলতান এলাকায় একটি আশ্রয় শিবিরে অভিযান চালায় ইজরায়েল সেনা। বোমা হামলার পর আগুনে ওই শিবিরের তাঁবুগুলো পুড়ে গিয়েছে। নারী ও শিশু সহ কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছে। এমনকি আশ্রয় শিবিরের তাঁবুর মধ্যে অনেক মানুষকে ‘জীবন্ত পুড়িয়ে মারা’ হয়েছে বলে দাবি। প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র তাল আস-সুলতানের আশ্রয় শিবিরে এই হামলাকে ‘সীমা অতিক্রমকারী হত্যাযজ্ঞ’ বলে সমালোচনা করেছেন। গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকায় জাবালিয়া, নুসেইরাত ও গাজা নগরীতে একাধিক হামলা চালানো হয়েছে ইজরায়েলের তরফে। প্যালেস্টাইনের এক আধিকারিক জানিয়েছেন, এসব হামলায় অন্তত ১৬০ জন প্রাণ হারিয়েছেন।
গাজায় যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময় চুক্তি নিয়ে নতুন করে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে। আজ, মঙ্গলবার যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চুক্তি নিয়ে মিশরের রাজধানী কায়রোয় আলোচনা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এমন সময় আলোচনার উদ্যোগের খবর আসছে, যখন গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় অভিযান বন্ধ করতে গত শুক্রবার ইজরায়েলকে নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। এর মধ্যেই রাফায় হামলার ঘটনা ঘটছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − five =