জোড়া সেঞ্চুরি, বিশ্বকাপে রেকর্ড ব্যবধানে জয় অস্ট্রেলিয়ার

পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া  চেনা ছন্দে ফিরেছে। জোড়া ম্যাচ হেরে বিশ্বকাপ শুরু করেছিল অস্ট্রেলিয়া। তারপর অজি অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছিলেন, বিশ্বকাপে বাকি থাকা সবক’টি ম্যাচই তাঁদের কাছে ফাইনাল। ঠিক সেই মতোই এগোচ্ছে অজিরা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আজ নেমেছিল অস্ট্রেলিয়া। ডাচদের বিরুদ্ধে ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলের জোড়া সেঞ্চুরি করেন। প্রথমে ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ৩৯৯ রান তোলে অস্ট্রেলিয়া। ডাচদের সামনে পাহাড় প্রমাণ টার্গেট ছিল। যে রানের পাহাড় টপকাতেই পারলেন না বিক্রমজিতরা। জয়ের হ্যাটট্রিক করল অস্ট্রেলিয়া। বিশ্বকাপে রেকর্ড ব্যবধানে জিতল অজিরা। ৩০৯ রানের মার্জিনে নেদারল্যান্ডের বিরুদ্ধে জয় অস্ট্রেলিয়ার। ওডিআই বিশ্বকাপে এর আগে এত রানের ব্যবধানে কোনও দল জেতেনি। তাই ক্রিকেট মহল বলছে অস্ট্রেলিয়া ফিরল অস্ট্রেলিয়াতেই।

২০১৫ সালের ওডিআই বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে ২৭৫ রানের ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। এ বার অজিরা নিজেদের রেকর্ডই ভাঙলেন। নেদারল্যান্ডসের সামনে ছিল ৪০০ রানের টার্গেট। ডাচরা ১০০ রানও তুলতে পারেনি। এই নিয়ে বিশ্বকাপের মঞ্চে তিন বার সাক্ষাৎ হল অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের। তার মধ্যে তিনবারই জিতল অজিরা। প্যাট কামিন্সদের বিরুদ্ধে আজ কার্যত কোনও প্রতিরোধই গড়তে পারেনি নেদারল্যান্ডস।

অ্যাডাম জাম্পা, মিচেল মার্শদের দাপটে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নেদারল্যান্ডস। মাত্র ২১ ওভারে ৯০ রান তুলে অলআউট হয়ে যায় ডাচরা। নেদারল্যান্ডসের হয়ে সর্বাধিক রান করেন ওপেনার বিক্রমজিৎ সিং (২৫)। ডাচ ক্যাপ্টেন স্কট এডওয়ার্ডস ১২ রানে অপরাজিত থাকেন। অজি স্পেশালিস্ট স্পিনার অ্যাডাম জাম্পা নেন ৪ উইকেট। মিচেল মার্শের ঝুলিতে আসে ২টো উইকেট। আর ১টি করে উইকেট পেয়েছেন অজি নেতা প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড।

ডাচদের বিরুদ্ধে রানের পাহাড় গড়ার পথে ১০৪ রানের অনবদ্য ইনিংস উপহার দেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। তাঁর ব্যাটে আসে ১১টি চার ও ৩টি ছয়। স্টিভ স্মিথও নেদারল্যান্ডসের বিরুদ্ধে রান পেয়েছেন। স্মিথের ব্যাটে এসেছে ৭১ রান। মার্নাস লাবুশেন করেছেন ৬২ রান। গত ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ওয়ার্নার। এই ম্যাচেও শতরান এল ওয়ার্নারের ব্যাটে। অজিদের চিন্তা ছিল মিডল অর্ডার নিয়ে। আজ মিডল অর্ডারেও স্বস্তি ফেরালেন স্মিথ-লাবুশেন।

ক্রিকেট বিশ্ব আজ সাক্ষী থেকে ম্যাক্সি-ম্যাজিকের। মাত্র ৪০ বলে শতরান করে গ্লেন ম্যাক্সওয়েল গড়েছেন রেকর্ড। বিশ্বকাপে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি হাঁকিয়েছেন ম্যাক্সি। অন্যদিকে এক অনাকাঙ্খিত রেকর্ড গড়েছেন বাস ডি লিড। একদিনের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান খরচ করার রেকর্ড গড়েছেন তিনি। ১০ ওভারে ১১৫ রান দিয়ে তিনি নিয়েছেন ২টি উইকেট।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + sixteen =