চলতি সপ্তাহের জন্য সাসপেন্ড রাজ্যসভার ৭ তৃণমূল-সহ ১৯ সাংসদ

মূল্যবৃদ্ধি, টাকার দামের পতনের মতো ইস্যু নিয়ে সরব হতেই ফের সাসপেন্ড হলেন বিরোধী সাংসদরা। এবার সাসপেন্ড হলেন রাজ্যসভার (Rajya Sabha) ১৯ জন বিরোধী সাংসদ। তার মধ্যে রয়েছেন সাত জন তৃণমূল সাংসদও (TMC MP)। চলতি সপ্তাহে তাঁরা আর বাদল অধিবেশনে অংশ নিতে পারবেন না। মঙ্গলবার সংসদ চত্বরে বিক্ষোভ এবং রাজ্যসভায় হই হট্টগোলের জন্য সাংসদদের সাসপেন্ড  করা হল বলে সংসদ সূত্রে খবর।উল্লেখ্য সোমবারই কংগ্রেসের ৪ সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল।

বিরোধী সাংসদদের এই আচরণকে ‘নিয়ম বিরুদ্ধ’ তকমা দিয়ে তাঁদের সাসপেন্ড করা হয়েছে বলে খবর। সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে তৃণমূলের সাত জন ছাড়া রয়েছেন ডিএমকের তিন সাংসদ- এম এম আবদুল্লা, ডি এল যাদব এবং রাম। এছাড়া একাধিক বাম সাংসদও এই তালিকায় রয়েছেন।

সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে রয়েছেন দোলা সেন, শান্তনু সেন, মৌসম নূর, শান্তা ছেত্রী, নাদিমূল হক, আবিররঞ্জন বিশ্বাস এবং সুস্মিতা দেবরা। এছাড়া ডিএমকে ও বাম সাংসদও রয়েছেন। তাঁরা সংসদের উচ্চকক্ষে মূল্যবৃদ্ধি, মুদ্রস্ফীতি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে ক্রমাগত স্লোগান দিচ্ছিলেন। ওয়ালে নেমে বিক্ষোভও দেখান তাঁরা।

সাসপেনশনের বিরুদ্ধে সরব হয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। টুইটারে মোদি সরকারকে তাঁদের কটাক্ষ, ‘আমাদের সাসপেন্ড করতে পারেন। কিন্তু চুপ করাতে পারবেন না। সাংসদরা মানুষের সমস্যা তুলে ধরলেই সাসপেন্ড করা হচ্ছে। এভাবে আর কতদিন চলবে?’ তৃণমূলের দাবি, ‘এভাবে সংসদের পবিত্রতার সঙ্গে আপস করা হচ্ছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × five =