আমেরিকার ডেয়ারি ফার্মে বিধ্বংসী আগুন লেগে মৃত ১৮ হাজার গোরু

আমেরিকার একটি পশু খামারে বিধ্বংসী আগুনে মৃত্যু হল ১৮ হাজার গোরুর। টেক্সাসের সাউথফর্ক ডেয়ারি ফার্মে মঙ্গলবার রাতে আগুন লেগেছিল বলে জানা গিয়েছে। ভয়ঙ্কর এই অগ্নিকাণ্ডে ওই ফার্মের ১৮ হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু হয়েছে বলে টেক্সাস পুলিশ সূত্রে জানা গিয়েছে।

অগ্নিকাণ্ডের ভিডিও পোস্ট করে কাস্ত্রো কাউন্টি শেরিফ অফিস। আগুন লাগার জেরে কালো ধোঁয়ায় ভরে যায় এলাকায়। কালো ধোঁয়া পুঞ্জীভূত হয়ে উপরে উঠতে থাকে। তবে কী থেকে আগুন লেগেছে সেখানে তা এখনও জানা যায়নি। ঘটনা নিয়ে তদন্ত করছে পুলিশ। অগ্নিকাণ্ডের ব্যাপারে কোনও মন্তব্য করেননি ওই ফার্মের মালিক।

দমকলের এক আধিকারিক জানিয়েছেন, বিস্ফোরণ এতটাই ভয়াবহ ছিল যে, বেশির ভাগ গোরুর দেহ ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। ঘটনাস্থল থেকে কয়েক ফুট দূরে দেহাংশ ছিটকে পড়েছে। শুধু তাই-ই নয়, এই বিস্ফোরণে খামার পুরোপুরি গুঁড়িয়ে গিয়েছে। এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হঠাৎই একটা জোরালো বিস্ফোরণের আওয়াজ পেয়েছিলেন। তার পরই আকাশ পুরো কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল। কুণ্ডলী পাকিয়ে ধোঁয়া উঠছিল, সেই সঙ্গে দাউ দাউ করে আগুনও জ্বলছিল।

বিস্ফোরণের খবর পেয়েই ঘটনাস্থলে আসে পুলিশ এবং দমকল। কয়েক ঘণ্টায় চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে চার দিকে গোরুর দেহাবশেষ পড়ে ছিল বলে জানিয়েছেন এক পুলিশ আধিকারিক। তিনি জানিয়েছেন,  ঘটনাস্থলে কোনও বিস্ফোরক ছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

আমেরিকার বিভিন্ন ডেয়ারি ফার্মে প্রায়শই আগুন লাগে। যা আটকাতে পুলিশের কাছে আবেদন জানিয়েছেন আমেরিকার এই পশুপ্রেমী সংস্থা। ২০১৩ সাল থেকে ফার্মে আগুন লাগার ঘটনা নিয়ে কাজ করছে ওই সংস্থা। ২০১৩ সাল থেকে ফার্মে আগুন লাগার ঘটনায় ৬ লক্ষ গবাদি পশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 5 =