অন্ধ্রে বস্ত্র কারখানায় বিষাক্ত গ্যাস লিক হয়ে অসুস্থ ১৫০ জন

অন্ধ্রপ্রদেশের আনাকপল্লে জেলার বস্ত্র কারখানায় গ্যাস লিক করার ফলে শতাধিক মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ বার এই ঘটনায় তদন্তের নির্দেশ দিল অন্ধ্রপ্রদেশ সরকার। অন্ধ্রপ্রদেশের বাণিজ্যমন্ত্রী গুড়িভারা অমরনাথ বুধবার জানিয়েছেন, এই ঘটনার বিস্তারিত তদন্ত হবে এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট বস্ত্র সংস্থাটি বন্ধ রাখা হবে। মন্ত্রী এ-ও জানিয়েছেন যে, এই নিয়ে রাজ্যে গত দু’মাসে দু’টি গ্যাস লিক করার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার রাতে অন্ধ্র প্রদেশের আনাকাপল্লে জেলার স্পেশ্যাল ইকোনমিক জোনে গ্যাস লিক হয়। একটি জামা-কাপড় তৈরির কারখানায় গ্যাস লিক হয়, কিছুক্ষণের মধ্যেই অসুস্থ হয়ে পড়েন কর্মীরা। পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় প্রথমে প্রায় ৫০ জন অসুস্থ কর্মীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে রাত বাড়তেই অসুস্থ কর্মীদের সংখ্যাও বাড়ে। শেষ খবর অনুযায়ী, এখনও অবধি কমপক্ষে ১৫০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে এখনও কারোর মৃত্যু হয়নি গ্যাস লিকের ঘটনায়।

জেলার স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, অসুস্থদের অধিকাংশেরই শ্বাসকষ্টের সমস্যা রয়েছে। অনেকের মধ্য বমি ও গা গুলোনোর উপসর্গ দেখা গিয়েছে। অসুস্থদের কাছ থেকে নমুমা সংগ্রহ করে পরীক্ষার জন্য আইসিএমআর-এর কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য আধিকারিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =