‘১৪ মিনিট মিরাকেল’ কর্মসূচি শুরু হল হাওড়াতে, হাওড়া-পাটনা বন্দে ভারতে সাফাই কাজ সম্পূর্ণ ১৪ মিনিটে

মাত্র ১৪ মিনিটেই সাফাই কাজ সম্পূর্ণ করা হবে এমনটাই জানিয়েছিল দক্ষিণ-পূর্ব রেল। পূর্ব ঘোষণা মতোই রবিবার দুপুরে পাটনা থেকে আসা বন্দে ভারতের সাফাই অভিযান হাওড়া স্টেশনে চালু হল।
রেল সূত্রে জানানো হয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের রেকের গুণগত পরিচ্ছন্নতার জন্য এটি একটি অনন্য ব্যবস্থা, যার পোশাকি নাম ১৪-মিনিট মিরাকেল। অনন্য স্কিমটি ১ অক্টোবর ২০২৩ রবিবার থেকে সারা দেশে একইসঙ্গে ‘স্বচ্ছতা হি সেবা’ অভিযানের অংশ হিসাবে পালন করা হচ্ছে।
রবিবার হাওড়া স্টেশনে পাটনা-হাওড়া বন্দে ভারত ১২:২০ মিনিটে আসার পর, ট্রেনের সমস্ত যাত্রীদের নেমে যাওয়ার পরেই শুরু করা হয় ১৪-মিনিটের মিরাকেল কর্মসূচি। রবিবার হাওড়া স্টেশনে উপস্থিত ছিলেন দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর শাখার ডিআরএম কৃষ্ণ রাও চৌধুরী। তিনি বলেন, ‘সারা দেশ জুড়ে এই প্রকল্পের ব্যবস্থাপনা মসৃণ করার জন্য নির্দিষ্ট পদ্ধতি তালিকার উপর ভিত্তি করে কাজ করা হচ্ছে। ‘১৪ মিনিটের অলৌকিক’ পরিচ্ছন্নতার কার্যক্রম আরও বিশ্লেষণ এবং প্রতিক্রিয়া প্রক্রিয়ার মাধ্যমে সঠিকভাবে নথিভুক্ত করা হবে। রেলের গৃহীত সর্বোত্তম অনুশীলনের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে প্রকল্পটি এক মাস পরে যাত্রীদের থেকে পাওয়া প্রতিক্রিয়ার ভিত্তিতে আরও উন্নত করা হবে।
প্রতি দলে ৩ জন সাফাই কর্মী নিযুক্ত থাকবে। প্রতি কর্মী তাদের নির্দিষ্ট দায়িত্ব বিষয়ে ওয়াকিবহাল রয়েছে। যাত্রীরা ট্রেন থেকে নেমে যাওয়ার পর এই কাজ শুরু হবে। ট্রেনের বাইরে যাত্রীদের ডিসপ্লে মেসেজের মাধ্যমে ট্রেনের সাফাই কাজ চলছে বলেও নির্দিষ্টভাবে জানিয়ে দেওয়া হবে। এই ট্রেন পাটনা থেকে উপযুক্ত রক্ষণাবেক্ষণ হয়েই এসেছে। তবু ট্রেনটি ৬ ঘণ্টা চলেছে। হাওড়া থেকে ফের ৩:৪৫ মিনিটে যাত্রা করবে। এর মাঝে ট্রেনের সাফাই কাজ সম্পূর্ণ করা হবে যাতে যাত্রীরা পরিষ্কার পরিচ্ছন্ন ট্রেনে সফর করতে পারে। এতে তাদের সন্তুষ্টি বাড়বে। হাওড়া-পুরী বন্দে ভারতের ক্ষেত্রে এই সাফাই কাজ পুরীতে চলছে। এভাবে দেশের সব প্রান্তিক স্টেশনেই এই প্রকল্পের অধীনে রবিবার সাফাই কাজ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × one =