১০৫-এও তরতাজা নুরজাহান বিবির বাড়িতে বিডিও

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বয়স সত্যিই যেন শুধু একটা সংখ্যা মাত্র, ১০৫ বছরে পা দিয়েও আসন্ন লোকসভা ভোট দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বাঁকুড়ার নুরজাহান বিবি। শনিবার নিয়ম অনুযায়ী ইন্দাস ব্লকের বিডিও নুরজাহান বিবির বাড়িতে এসে প্রত্যক্ষ করে যান তিনি জীবিত আছেন কিনা। বয়স ১০৫ তো কি হয়েছে মনে প্রাণে যেন ঠিক ২৫ এর যুবতী। যদিও তাঁর প্রজন্মের কেউ আর ইহলোকে নেই, সবাই পাড়ি দিয়েছেন পরলোকে।
গুটি গুটি পায়ে চলতে চলতে ১০৫ বছরে এসে পর্দাপণ করছেন বাঁকুড়ার ইন্দাসের নুরজাহান বিবি। নেতাজি সুভাষ থেকে শুরু করে গান্ধীজি সবারই দেশ বাঁচানোর লড়াইকে প্রত্যক্ষ করেছেন যিনি। অনেক বছর হল ভারতবর্ষ পরাধীনতার গ্লানি থেকে মুক্ত, তাতে কি! তাঁর চোখমুখ যেন বারংবার স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের স্মৃতিচারণ করে চলেছে। সেই সময় নোয়াখালিতে গান্ধীজির বক্তব্য এই নুরজাহান বিবিকে খুবই উদ্বুদ্ধ করেছিল,উদ্বুদ্ধ করেছিল তাঁর স্বাধীনতা সংগ্রামও। ইনি ইন্দাস ব্লকের একমাত্র ১০০ ঊzর্ধ্ব মানুষ, যিনি আজও স্বাধীনতার ইতিহাস বহন করে চলেছেন।
ভারতবর্ষের নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, এই ১০০ ঊর্র্ধ্ব মানুষটি বেঁচে আছে কিনা তার খোঁজ নিতে হয়। তাই এদিন নিয়ম অনুযায়ী ইন্দাস ব্লকের বিডিও নুরজাহান বিবির বাড়িতে এসে প্রত্যক্ষ করে যান তিনি জীবিত আছেন কিনা। ইন্দাস ব্লকের বিডিও মানসী ভদ্র চক্রবর্তী বলেন, ‘আমরা বাড়িতে এসে প্রত্যক্ষ করে গেলাম সম্পূর্ণ সুস্থ আছেন এবং আমাদের সমস্ত প্রশ্নের উত্তর দিতে পারছেন, আমাদের খুবই ভালো লাগছে এই ধরনের একজন মানুষের খোঁজ পেয়ে।’
স্বাধীন ভারতের প্রত্যেকটি নির্বাচনে অংশগ্রহণ করা এই মানুষটি যেন আরেকবার আসন্ন লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করার প্রস্তুতি নিচ্ছেন। কালক্রমে যেখানে মানুষের জীবনের আয়ু কমে আসছে, সেখানে দাঁড়িয়ে এক দৃষ্টান্ত স্থাপন করলেন বাঁকুড়ার ইন্দাসের নুরজাহান বিবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − three =